Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Virat Kohli

Virat Kohli's diet: প্রিয় বাটার চিকেন বাদ! ফিট থাকতে সারা দিন কী খান বিরাট কোহলী

ভারতীয় টিমের প্রাক্তন অধিনায়ক বিরাটের যেই ফর্মেই থাকুন না কেন, তাঁর ফিটনেস নিয়ে কিন্তু সদা সতর্ক থাকেন তিনি। তাঁর ফিটনেসের রহস্য কী জানেন?

শরীরচর্চার পাশাপাশি বিরাট ডায়েট নিয়েও বেশ খুঁতখুতে।

শরীরচর্চার পাশাপাশি বিরাট ডায়েট নিয়েও বেশ খুঁতখুতে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ১৪:৪২
Share: Save:

বেশ কিছু দিন তার পরিচিত ফর্মে দেখা যায়নি বিরাট কোহলীকে। তবে খরা কাটিয়ে অবশেষে রানে ফিরেছেন কোহলি। ৩০ এপ্রিল গুজরাতের বিরুদ্ধে এ বারের আইপিএলে তাঁর প্রথম অর্ধ শত রান করেছেন তিনি। ক্রীড়া বিশেষজ্ঞদের ধারণা, এই অর্ধ শত রান কোহলীকে আত্মবিশ্বাসী করে তুলবে, যা সাহায্য করবে পরের ম্যাচগুলিতে।

ভারতীয় টিমের এই প্রাক্তন অধিনায়ক কিন্তু যেই ফর্মেই থাকুন না কেন, ফিটনেস নিয়ে তিনি সদা সতর্ক থাকেন। সেই বিষয়ে কোনও রকম আপোস তার একেবারেই পছন্দ নয়। বিরাট একজন ক্রীড়াবিদ। তাই তাঁকে সর্বদা ফিট তো থাকতেই হবে। ঘণ্টার পর ঘণ্টা মাঠে প্র্যাকটিস আর দীর্ঘ ক্ষণের ভারী ওয়ার্কআউট তাঁর রোজের রুটিনের অংশ। তবে কী খেয়ে তিনি ফিট থাকেন, জানেন?

১) শরীরচর্চার পাশাপাশি তিনি ডায়েট নিয়েও বেশ খুঁতখুতে। এক সময় বাটার চিকেন ছিল তাঁর প্রিয় খাবার। তবে শরীর ফিট রাখতে এখন তিনি নিরামিষাশী। যে কোনও ধরনের জাঙ্ক ফুড, প্রক্রিয়াজাত খাবার, এবং চিনিযুক্ত খাবার তিনি এড়িয়ে চলেন।

২) ডায়েটে তিনি ভরপুর মাত্রায় প্রোটিন রাখেন। প্রতি দিন শরীরে প্রোটিনের চাহিদা পূরণের জন্য তিনি কিনোয়া, ডাল, পালংশাক এবং প্রোটিন বার রাখেন।

৩) খাবার পাতে খনিজ ও ভিটামিনের চাহিদা পূরণ করার জন্য বিরাট বিভিন্ন ধরনের ফল ও শাকসব্জির উপর ভরসা রাখেন।

বিরাট কোহলী।

বিরাট কোহলী।

৪) নিজেকে চাঙ্গা রাখতে কফি খান তিনি। তবে দিনে দু’বারের বেশি নয়। দুধ চিনি ছাড়া ব্ল্যাক কফি খেতেই পছন্দ করেন তিনি।

৫) বাড়ির খাবার খেতেই পছন্দ করেন তিনি।

৬) শরীরে স্বাস্থ্যকর কার্বহাইড্রেটের চাহিদা পূরণ করার জন্য বিভিন্ন ধরণের স্মুদি, স্প্রাউটস, বাটি ভর্তি করে স্যালাড খান তিনি।

৭) বিরাটের রোজের ডায়েটে কাঠবাদাম থাকবেই। এক ইনস্টাগ্রামের পোস্টে তিনি নিজেই জানিয়েছিলেন সে কথা।

৮) শরীর থেকে টক্সিন বার করার জন্য তিনি গ্রিন টিয়ের সঙ্গে লেবু মিশিয়ে খান। একটি নির্দিষ্ট সংস্থার পানীয় জল ছাড়া বিরাট খান না।

৯) ‘চিট মিল’ হিসেবে বিরাটের পছন্দ দোসা, চাইনিজ খাবার, মাশরুম ডিমসাম ইত্যাদি। তবে কোনওটি মাত্রাতিরিক্ত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Fitness Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE