Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Website

Artists’ Rights: শিল্পী যেন নিজের অধিকার পান, পাশে থাকতে তৈরি হল ওয়েবসাইট

কপিরাইটের সমস্যা থেকে যৌন হেনস্থা, নানা ধরনের পরিস্থিতিই সামলাতে হয় শিল্পীদের। কিন্তু কাজের জায়গায় কোনও সমস্যা হলে প্রায় যাওয়ার জায়গা থাকে না বহু শিল্পীর। অনে

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ২২:২৭
Share: Save:

কর্মক্ষেত্রে নানা সমস্যার মোকাবিলা করতে হয়। কিন্তু কর্মক্ষেত্র মানে শুধু কর্পোরেট জগত তো নয়। নানা ধরনের মানুষ আছেন। তাঁদের বিভিন্ন ধারার কাজ রয়েছে। তার মধ্যে শিল্পীরাও আছেন। কোনও সমস্যায় পড়লে তাঁদের অধিকারের কথা বলবে কে? নির্দিষ্ট কোনও দফতরে গিয়ে যে দিনের পর দিন কাজ করেন না তাঁরা। ফলে দফতরের বিধি-নিয়মও থাকে না তাঁদের কাজের জগতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কপিরাইটের সমস্যা থেকে যৌন হেনস্থা, নানা ধরনের পরিস্থিতিই সামলাতে হয় শিল্পীদের। কিন্তু কাজের জায়গায় কোনও সমস্যা হলে প্রায় যাওয়ার জায়গা থাকে না বহু শিল্পীর। অনেকে জানতেও পারেন না কোন অসুবিধায় আইনি সহায়তা পাওয়া সম্ভব, কোন ক্ষেত্রে অন্য শিল্পীদের পাশে টেনে আনা জরুরি। সে সব সমস্যার সমাধানেই নতুন একটি ওয়েবসাইট বানানো হয়েছে। নাম www.unmute.help। আইনি জটিলতা থেকে শুরু করে যাবতীয় খুঁটিনাটি এখানে চর্চা করা সম্ভব। এই ওয়েবসাইটে যেমন শিল্পীর প্রয়োজনীয় নানা ধরনের তথ্য থাকবে, তেমনই থাকবে মন খুলে পরামর্শ চাওয়ার সুযোগ। যাতে চুপ করে অন্যায় না সহ্য করতে হয় কোনও শিল্পীকে, সে কারণেই এই উদ্যোগ। দিল্লি থেকে কলকাতা, বিভিন্ন শহরের শিল্পী, আইনজীবী, সমাজসেবী হাত মিলিয়েছেন এই কাজে। শিল্পী যেন নিজের অধিকার পান, উদ্দেশ্য সেটুকুই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Website Artists Rights
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE