Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Diet

Weight Loss: চটজলদি ওজন কমাতে চান? ভরসা রাখুন ৫ রকম বীজে

ওজন বেড়ে গেলে কার না দুশ্চিন্তায় হয়! রোজ স্যালাড কিংবা স্মুদির সঙ্গে চিয়া, তিসি ইত্যাদির বীজ খেলে ওজন কমবে দ্রুত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ১৫:০৬
Share: Save:

বাড়ি বসে বসে কাজ করে ওজন বেশ বেড়ে গিয়েছে। এই অবস্থা এখন অনেকেরই। অগত্যা তেড়েফুঁড়ে ওজন কমানোর ডায়েট আর শরীরচর্চার ওপর জোর দেওয়া শুরু। কিন্তু কিছু দিন যেতে না যেতেই আবার যে কে সেই! নিয়ম মেনে খাবার খাওয়া হচ্ছে না। ফলে ওজন কমানোর লক্ষ্য থেকেও পিছু হটছেন। খুবই চেনা সমস্যা! তবে উপায়ও রয়েছে। রোজ স্যালাড বা স্মুদির সঙ্গে খান বেশ কিছু বীজ। ওজন কমবে চটজলদি।

কুমড়োর বীজ

কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক। এটি মেদ ঝরানোর পাশাপাশি পেশি তৈরিতেও সহায়তা করে। এতে থাকা ফাইবারের কারণে পেট ভর্তি থাকে, কাজেই উল্টোপাল্টা খাবার খাওয়ার চিন্তা মাথায় আসে না।

শণের বীজ

ওজন ঝরাতে চাইলে এখন থেকেই শণের বীজ খাওয়া শুরু করুন। এটি মস্তিষ্ক সচল রাখতেও সহায়তা করে। ৩ টেবিল চামচ শণের বীজে প্রায় ১২ গ্রাম প্রোটিন থাকে, যা পেশির শক্তি বাড়াতে সহায়ক। শণের বীজে থাকা ওমেগা থ্রি দ্রুত শরীরের মেদ ঝরায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চিয়া বীজ

চিয়া বীজে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফাইবার, আয়রন। এতে ফ্যাটও খুবই কম পরিমাণে থাকে। চিয়া বীজ খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে, ফলে খিদে পায় না। এটি শারীরিক শক্তিও বাড়ায়।

সরষের বীজ

স্যুপের উপর ছড়িয়েও সরষের বীজ খেতে পারেন। এতে রয়েছে ভিটামিন ই-এর মতো গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট। সরষের বীজে থাকা ম্যাগনেশিয়াম শারীরিক শক্তি বাড়ায়, ফলে শরীর অনেকখানি ক্যালোরি ঝরাতে সক্ষম হয়।

তিসির বীজ

ওমেগা থ্রি শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতেও সহায়তা করে। তিসির বীজে এই ওমেগা থ্রি প্রচুর পরিমাণে রয়েছে। এ ছাড়া এতে থাকা আয়রন, প্রোটিন ও ফাইবারের পরিমাণও কম নয়। তাই ওজন ঝরাতে চাইলে স্মুদি বা স্যালাডের সঙ্গে খান তিসির বীজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Weight Training Health Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE