Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Health

পেটে অত্যাধিক বায়ু জমছে? কী করে এই সমস্যা কাটিয়ে মেদহীন কোমর পাবেন?

বায়ু জমে পেট ফুলে থাকলে সেটা যথেষ্ট অস্বস্তিকর হতে পারে। কিছু নিয়ম মানলে এই সমস্যার সমাধান পেয়ে যাবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ১৭:০১
Share: Save:

আপনার পেট ফুলে আছে মানেই যে প্রচুর মেদ জমে আছে, তেমনটা সব ক্ষেত্রে নয়। অনেক সময় অত্যাধিক বায়ু জমেও পেট সারাক্ষণ ফুলে থাকে। আপনি হয়ত ভাবছেন, ডায়েট করে, এক্সারসাইজ করে পেটের মেদ কমাবেন, কিন্তু সমস্যাটা আদপে অন্য। খাওয়াদাওয়া এবং জীবনযাপনে কিছু অভ্যাসের ফলে এই সমস্যা তৈরি হয়। জমে থাকা বায়ুর ফলে পেট ফুলে থাকে। এবং শরীরেও সারাক্ষণ একটা অস্বস্তি হয়। কী করে রেহাই পাবেন, জেনে নিন।

খাওয়ার সময় তাড়াহুড়ো নয়

অনেক সময় আমরা তাড়াহুড়ো করে খেতে গিয়ে অনেকটা খাবার একসঙ্গে মুখে পুরে দিই। তাতে খাবারের সঙ্গে অনেকটা হাওয়াও পেটে চলে যায়। যত কম করে খাবার নেবেন, অনেকক্ষণ ধরে চিবিয়ে খাবেন, তত হজম করতে সুবিধা হবে।

কোন খাবার সহ্য হচ্ছে না, চিনতে শিখুন

কিছু কিছু খাবার খাওয়ার পর কি অস্বস্তি বেড়ে যায়? হয়ত সেই খাবার আপনার সহ্য হচ্ছে না। অনেকের যেমন দুধ খেলেই গ্যাসের সমস্যা হয়। তাতে পেটও ফুলে থাকে। কিন্তু তাঁরা সেটা বুঝতে পারেন না। তাই একটু নিজের শরীরকে বোঝার চেষ্টা করুন। কোনও খাবার খেয়ে অস্বস্তি বাড়লে পরীক্ষা করিয়ে নিতে পারেন।

কিছু অভ্যাস বদলান

ধূমপান করলেও শরীরে বাড়তি বায়ু প্রবেশের পথ খুলে যায়। বোতলের ঠান্ডা পানীয়, সোডা বা অন্য যে কোনও কার্বোনেটেড পানীয়ের মধ্যে দিয়েও একই ভাবে হাওয়া ঢুকছে পেটে। চিউয়িং গাম চিবনোর অভ্যাস যাঁদের, তাঁদেরও এই সমস্যা হতে পারে। এই অভ্যাসগুলো বদলাতে পারলে অনেকটাই রেহাই পাবেন।

ঈষদুষ্ণ জল খান

শরীর ডিহাই়ড্রেটেড থাকলেও পেট ফোলার সমস্যা হতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণে জল খান। খাবার দ্রুত হজম করার জন্য ঈষদুষ্ণ জল খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Diet Weight Loss Stomach Digestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE