Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Health Tips: সারা দিন শরীরে অস্বস্তি হচ্ছে কেন? খালি পেটে ভুলভাল খাবার খাচ্ছেন না তো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ অক্টোবর ২০২১ ১৭:৫৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

একটুতেই পেটব্যথা, গা জ্বালা, শরীরের অস্বস্তি? অথচ খুব একটা বাইরের খাবারও খাচ্ছেন না। তা হলে শরীর খারাপ হয়ে যাচ্ছে কেন? সকালে ঘুম থেকে উঠেই কী খাচ্ছেন, তার উপর নির্ভর করতে পারে, বাকি দিনটা আপনার শরীর কেমন থাকবে। যদি খালি পেটে এমন কিছু খাবার খেয়ে ফেলেন, যাতে শরীরের নানা রকম গোলমাল তৈরি করে, তা হলে গোটা দিনটাই নষ্ট হয়ে যেতে পারে। গ্যাস, অম্বল, বুক জ্বালার মতো সমস্যা তখন সারা দিন ধরে লেগেই থাকবে। তাই সকালে কী খাচ্ছেন, সে দিকে বিশেষ নজর দিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


সদ্য পুজো কাটল। পুজোর ক’দিন সকাল-বিকেল নানা রকম খাওয়াদাওয়া নিশ্চয়ই হয়েছে। মিষ্টি, ভোগের খিচুড়ি, লুচি, এমনকি, আগের রাতের বেঁচে যাওয়া বিরিয়ানি— সকালে যে যা পেরেছেন, খেয়েছেন। তাই আগামী কয়েক দিন খাওয়াদাওয়া একটু নিয়ন্ত্রণ করা প্রয়োজন। খালি পেটে কী খাওয়া একদমই অনুচিত, জেনে নিন।

ঠান্ডা জল

ঘুম থেকে উঠে খালি পেটে অনেকেই গরম জল খান। অনেকে আবার জিরে ভেজানো বা মেথি ভেজানো জল খান। এগুলি প্রত্যেকটাই শরীরে পক্ষে যথেষ্ঠ উপকারী। কিন্তু ফ্রিজ থেকে বার করে ঠান্ডা জল কেউ যদি খালি পেটে খেয়ে নেন, তা হলে বিপদ হতে পারে। ঠান্ডা জল হজম হতে বেশি সময় নেয়। তাই খালি পেটে ঠান্ডা জল খেলে গোটা দিনের হজম প্রক্রিয়ার গতি কমে যেতে পারে।

তেল-মশলা দেওয়া খাবার

সকালে উঠেই লুচি তরকারি বাঙালির প্রিয় জলখাবার। কিন্তু খালি পেটে প্রথমেই অতিরিক্ত তেলে ভাজা বা খুব বেশি মশলা দেওয়া খাবার খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। পেট ভার হওয়ার প্রবণতাও তৈরি হয়।

অতিরিক্ত ফাইবার

ফাইবার এমনিতে পেটের পক্ষে বেশ ভাল। কিন্তু সকালে উঠেই যদি অনেকটা ফাইবার যুক্ত খাবার একসঙ্গে খেয়ে ফেলেন, তা হলে হজমের সমস্যা হতে পারে।

চা-কফি

চা না খেলে দিন শুরু হয় না অনেক বাঙালির। অনেকে আবার সকালে আগে কড়া করে কফি না পেলে কাজে মন বসাতে পারেন না। কিন্তু খালি পেটে চা বা কফি খাওয়া যে শরীরের পক্ষে কতটা ক্ষতিকর তা অনেকেই বুঝতে পারেন না। এতে বুক জ্বালা এবং ডিহাইড্রেশন হয়ে যাওয়ার সমূহ আশঙ্কা থাকে।

আরও পড়ুন

Advertisement