Advertisement
১০ মে ২০২৪
Weight Loss

Weight loss: দিনের কোন সময়ে ওজন মাপা উচিত? সপ্তাহে কোন দিন মাপলে সঠিক ওজন জানা যাবে

ওজন মাপছেন যখন তখন? ভুল ওজন আসারই সম্ভাবনা বেশি। কোন সময়ে কোন দিনে কী ভাবে ওজন মাপবেন, তা জেরে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ১৭:৪২
Share: Save:

মন দিয়ে শরীরচর্চা করছেন? ডায়েটেও ফাঁকি নেই। তাও ওজন মাপতে গেলেই একেক বার একেক রকম দেখাচ্ছে কেন? দেখুন, হয়তো আপনিই ভুল ভাবে ওজন মাপছেন। ওজন মাপার কিছু নিয়ম রয়েছে। তাতে গোলমাল হলে ওজন ভুল দেখাতেই পারে। কী ভাবে মাপলে আপনি সঠিক ভাবে বুঝতে পারবেন যে আদপে কতটা ওজন কমছে আপনার, জেনে নিন।

কখন

দিনের একেক সময়ে আপনার একেক রকম ওজন হওয়াটাই স্বাভাবিক। সকালবেলা ঘুম থেকে উঠে পেট পরিষ্কার হয়ে গেলে, ওজন করুন। সকালে আপনার ওজন সবচেয়ে ঠিকঠাক আসে। কারণ আগের রাতের খাওয়ার পর অনেকটা সময় পার হয়ে যাওয়ায় বাড়তি ওজন আসার কথা নয়। আসলে সারাদিন আপনার ওজন বহু বার এদিক-ওদিকে করে। আপনি কখন খাচ্ছেন, কখন ঘুমোচ্ছেন, কতটা শারীরিক পরিশ্রম করছেন, তার উপর নির্ভর করে আপনার ওজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে

সপ্তাহে একদিন করে একই সময় ওজন মাপুন। একটু ভাল মানের ওজন মাপার মেশিন কিনবেন, যাতে মেশিন ভুলভাল না দেখায়। একটি নোকবুকে প্রত্যেক সপ্তাহের ওজন লিখে রাখুন যাতে বুঝতে পারেন কতটা ফারাক হচ্ছে। তবে দেখবেন ঘন ঘন ওজন মাপায় নিয়ে যেন আপনি উদ্বিগ্ন না হয়ে পড়েন। যদি দেখেন আপনি হীনমন্যতায় ভুগছেন বা অন্য কোনও রকম উদ্বেগ কাজ করছে, তা হলে ওজন মাপা বন্ধ রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Fitness Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE