Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Yoga

Constipation: কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? কোন যোগাসনে সহজেই আপনি চিন্তামুক্ত হবেন

যদিও ওষুধের ব্যবহারে বা ডাক্তারের পরামর্শে কোষ্ঠকাঠিন্য সেরে উঠতে পারে, কিন্তু সারানোর অন্য মাধ্যমের মধ্যে যোগও অত্যন্ত কার্যকরী হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ১৬:০৬
Share: Save:

সব থেকে সাধারণ বা পরিচিত শারীরিক সমস্যার মধ্যে একটি হল কোষ্ঠকাঠিন্য। যদিও নিঃসন্দেহে ওষুধপত্রের ব্যবহারে বা ডাক্তারের পর্যবেক্ষণে তা সেরে উঠতে পারে, কিন্তু কোষ্ঠকাঠিন্য সারিয়ে তোলার অন্যান্য মাধ্যমের মধ্যে যোগও অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কার্যকরী হতে পারে।

সাধারনত কোষ্ঠকাঠিন্য সারানোর ক্ষেত্রে আমাদের মাথায় প্রথমে যোগ আসে না, কিন্তু বিজ্ঞানসম্মত কারণেই যোগাসন এই সমস্যাকে কমাতে বা লাঘব করানোয় প্রভাব ফেলতে পারে। কোষ্ঠকাঠিন্যের জন্যে যে সমস্ত অন্য সমস্যা আমাদের শরীরে বা মননে দেখা দেয়, যেমন ক্লান্তি, অবসাদ, বা উদ্বেগ— এই সকল সমস্যা খরচসাপেক্ষও বটে। তাই আপনাকে আর কোষ্ঠকাঠিন্যর মোকাবিলা করার জন্য ডাক্তারের কাছে ছুটতে হবে না, নিয়মিত যোগাসন করলেই আপনি এই সমস্যার কবল থেকে মুক্ত থাকতে পারবেন।

বজ্রাসন
পেটের অঞ্চলে রক্ত সঞ্চালনের ক্ষেত্রে এই আসন অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। স্বাভাবিক ভাবেই, এতে হজমের প্রক্রিয়ার সুবিধা হয়। কাজেই কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রেও বজ্রাসন সাহায্যকারী হিসেবে প্রমাণিত হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ভুজঙ্গাসন
হজমের প্রক্রিয়ার জন্য এই আসন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়; পেট এবং বিশেষ করে তলপেটের পেশিগুলির কর্মক্ষমতা বা শক্তি বৃদ্ধির ক্ষেত্রে এই আসন অত্যন্ত কার্যকরী হয়ে উঠতে পারে।

ধনুরাসন
যাঁরা মাঝেমধ্যেই গ্যাসের বা হজমের সমস্যায় ভোগেন, তাঁদের নিয়মিত ধনুরাসনের অভ্যাস করা উচিত। কোষ্ঠকাঠিন্যের মত সমস্যার ক্ষেত্রে এই আসন ভীষণই গুরুত্বপূর্ণ।

হলাসন
পিঠের পেশির শক্তি বৃদ্ধি সহ শরীরের বিভিন্ন পেশির ক্লান্তি মেটানোর ক্ষেত্রে এই আসন খুবই কার্যকরী হয়ে ওঠে। হজমের প্রক্রিয়ার ক্ষেত্রে যাঁরা সমস্যার সম্মুখীন হন, তাঁদের এই আসন নিয়মিত অভ্যাস করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Health Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE