Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Fitness

Yoga: সবচেয়ে সোজা আসন ভেবে শবাসন করতে গিয়েই যে ভুলগুলি হয়

যোগাসন করার সময়ে নিয়মিত যে আসনটি সকলেই করে থাকেন সেটি শবাসন। তবে সবচেয়ে সহজ এই আসন করতে গিয়েও কিছু মারাত্মক ভুল হয়ে থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৯:১৬
Share: Save:

প্রতি দিনের নিয়মিত যোগাসন করার সময়ে সকলেই শবাসন করে থাকেন। যোগাসনের তালিকায় থাকা সবচেয়ে সহজ এই আসন করতে গিয়েও কিন্তু আমাদের বেশ কিছু ভুল হয়ে যায়। কাজেই শারীরিক ভাবে উপকৃত হওয়ার চেয়ে ক্ষতি হওয়ার আশঙ্কাই বৃদ্ধি পায়।

কী ভাবে করা উচিত শবাসন?

কেবল হাত-পা ছড়িয়ে চিৎ হয়ে শুয়ে পড়লেন মানেই শবাসন হয়ে গেল এ রকম ভাবার কোনও কারণ নেই। এই আসনের নির্দিষ্ট একটি পদ্ধতি রয়েছে। শবাসন করতে হলে প্রথমে পিঠের উপর ভর দিয়ে শুতে হবে। তারপর হাতদুটো পাশে রেখে পাদুটো সোজা করে রাখতে হবে। হাতের তালু থাকবে উপরের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিতে হবে। এক সময় শরীর ভারী হতে হতে শরীর ছেড়ে দেবে। এই অবস্থায় চোয়াল শক্ত করে ধরে রাখার কোনও দরকার নেই। চোখ বন্ধ রেখে নিজের মস্তিষ্কের উপর লক্ষ্য নির্দিষ্ট করতে হবে। বেশ খানিক ক্ষণ পর ধীরে ধীরে হাত ও পায়ের আঙুল নাড়তে পারেন। চোখ বন্ধ রাখা অবস্থাতেই চোখের মণি আস্তে আস্তে ঘোরাতে পারেন। এই ভাবে আরাম করুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শবাসন করার সময় কোন ভুলগুলি করবেন না?

১) যে কোনও ম্যাটে শবাসন করবেন না। কারণ এতে শরীরে ব্যথা হতে পারে কিংবা শরীর অবশ হয়ে যেতে পারে। ঠিক মতো ম্যাট বাছুন। আর খেয়াল রাখুন শবাসন করার সময় ম্যাটের বাইরে না বেরিয়ে যান।

২) শবাসন করার সময় শারীরিক ভাবে চঞ্চল হলে চলবে না। যতক্ষণ শবাসন করবেন, ততক্ষণ অন্তত স্থিরভাবে সেই অবস্থায় থাকতে হবে। না হলে আসনটির কোনও সুফল পাবেন না।

৩) শবাসন করতে করতে এলোপাথাড়ি ভাবনাচিন্তা করছেন? শবাসনের সময় একেবারেই মস্তিষ্ক সক্রিয় রাখবেন না। এতে শরীর আরাম পাবে না। ধীরে ধীরে যাতে মনোনিবেশ গড়ে ওঠে, তার জন্য ধ্যান করতে পারেন। পারিপার্শ্বিকতা থেকে নিজের মনকে সরাতে চোখের উপর একটি কাপড় চাপা দিন। আলো কম এলে খানিকটা আরাম পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Health Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE