Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Password: ভারতে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড কি আপনিও ব্যবহার করেন? তবে তথ্যের সুরক্ষা সংশয়ে

সংবাদ সংস্থা
কলকাতা ১৯ নভেম্বর ২০২১ ১৮:১৬
নজর দিন আপনার সাইবার স্বাস্থ্যে!

নজর দিন আপনার সাইবার স্বাস্থ্যে!
প্রতীকি ছবি।

অতিমারি শিখিয়েছে শারীরিক দূরত্ব বজায় রাখা কতটা জরুরি। বার বার হাত ধোওয়া, মুখে মাস্ক পরা কেন গুরুত্বপূর্ণ। অতিমারি স্বাস্থ্যবিধি তো শেখাল, কিন্তু কী হবে আপনার সাইবার স্বাস্থ্যের? করোনা কালে মানুষ যখন আরও বেশি বেশি করে ডিজিটাল প্রযুক্তির দিকে ঝুঁকছে, ঠিক তখন জানা গেল, শারীরিক স্বাস্থ্যের বিধির দিকে ভারতবাসী নজর দিলেও, সাইবার স্বাস্থ্যের হাল বেজায় করুণ!

বিশ্বব্যাপী পাসওয়ার্ড নিয়ে গবেষণা চালায় ‘নর্ডপাস’। সাম্প্রতিক রিপোর্টে তারা জানিয়েছে, কোন পাসওয়ার্ডটি ভারতে সর্বাধিক মানুষ ব্যবহার করেন নিজেদের সাইবার স্বাস্থ্য সুরক্ষিত রাখতে। জানেন কোন পাসওয়ার্ড সর্বাধিক ব্যবহৃত?

নিশ্চিত জবাব দেবেন, নামের আদ্যাক্ষর বা ‘১২৩’ কিংবা ‘১২৩৪’ অথবা ‘১২৩৪৫৬৭৮’…নির্দিষ্ট তথ্যের উপর ভিত্তি করে ‘নর্ডপাস’ জানাচ্ছে, আপনার যাবতীয় জবাব ভুল। ভারতে সর্বাধিক জনপ্রিয় এবং প্রচলিত পাসওয়ার্ড হল ‘পাসওয়ার্ড’! তালিকায় তার পর আছে, ‘১২৩৪৫’, ‘১২৩৪৫৬’, ‘১২৩৪৫৬৭৮৯’, ‘১২৩৪৫৬৭৮’, ‘ইন্ডিয়া১২৩’, ‘১২৩৪৫৬৭৮৯০’, ‘১২৩৪৫৬৭’ এবং ‘এবিসি১২৩’।

Advertisement

‘নর্ডপাস’ বলছে, এই ধরনের পাসওয়ার্ড ক্র্যাক করতে বা জেনে ফেলতে হ্যাকারদের লাগে গড়ে এক সেকেন্ডেরও কম সময়। ব্যতিক্রম ‘ইন্ডিয়া১২৩’। এই পাসওয়ার্ড ক্র্যাক করতে সময় লাগবে ১৭ মিনিটের মতো।

সাইবার প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, পাসওয়ার্ড হতে হবে অক্ষর এবং চিহ্নের সমন্বয়ে। নিজের নামের আদ্যাক্ষর যেমন দেওয়া যাবে না, তেমনই ব্যবহার করা যাবে না অন্য কোনও সহজবোধ্য নাম। কিন্তু যে পাসওয়ার্ডে লুকিয়ে আপনার যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য, তা এত সহজে খুলে ফেলা গেলে, আপনার সাইবার নিরাপত্তা কী ভাবে বিঘ্নিত হতে পারে বুঝতে পারছেন নিশ্চয়ই। এক লহমায় আপনার যাবতীয় তথ্য চলে যেতে পারে হ্যাকরদের হাতে। পুলিশ প্রশাসন কিংবা সরকার, সকলেই বার বার বলছে, পাসওয়ার্ড হতে হবে জটিল থেকে জটিলতর। কারণ সরল পাসওয়ার্ডে বেড়ে যায় সাইবার প্রতারণার শিকার হওয়ার আশঙ্কা। এমন ঘটনার কথা আমরা সবাই প্রায়ই শুনে থাকি। কিন্তু নিজেরা সতর্ক হই কি? প্রশ্ন এখন এটাই।

আরও পড়ুন

Advertisement