Advertisement
০৫ মে ২০২৪
soaking Pulses

ডাল ভেজানো জল ফেলে দেন? লাভ হচ্ছে এতে না কি লোকসান?

রান্নার আগে ডাল ভিজিয়ে রাখেন অনেকেই। তবে সেই ডাল ভেজানো জল ফেলে দেন। ঠিক কাজ করছেন তো?

Symbolic Image.

ডাল ভেজানো জল ফেলে না দিয়ে বিভিন্ন ভাবে কাজে লাগাতে পারেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১০:৩৩
Share: Save:

ছোলার ডাল, মটর ডাল কিংবা বিউলির ডাল, রান্নার আগে ভিজিয়ে রাখেন অনেকেই। ভিজিয়ে রাখলে ডালের উপরে থাকা ফাইটিক অ্যাসিড ধুয়ে যায়। ফলে গ্যাস, অম্বলের সমস্যাও কমে। কিন্তু রান্নার আগে ভিজিয়ে রাখলেও, ডাল ভেজানো জল ফেলে দেন অনেকেই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, এই জল দারুণ উপকারী।

ডাল ভেজানো জল ফেলে না দিয়ে বিভিন্ন ভাবে কাজে লাগাতে পারেন। এই জল রান্নায় ব্যবহার করতে পারেন। কিংবা ডাল ভেজানো জল দিয়ে আটাও মাখতে পারেন। অনেকের একটি ধারণা রয়েছে যে, এই জলে ডালে থাকা অ্যান্টিনিউট্রিয়েন্ট মিশে থাকে। ফলে ডাল ধোয়া জল ফেলে দেন। কিন্তু অনেকেই জানেন না, ডাল ভেজানো জল‌ে নানা পুষ্টিগুণ লুকিয়ে থাকে। যা থেকে অনেক সুফল পাওয়া যায়।

এই জল ফেলে না দিয়ে গাছে দিতে পারেন। গাছ তার খাদ্য পাবে। তা ছাড়া বাড়িতে স্যুপ তৈরি করলেও ব্যবহার করতে পারেন এটি। বাড়িতে বানানো স্যুপ যদি বেশি পাতলা হয়ে যায়, তা হলে তাতে ডাল ভেজানো জল মিশিয়ে দিলেই নিমেষে ঘন হবে স্যুপ। ডাল ভেজানো জলে ভরপুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। হাড়ের যত্ন নিতেও এই জল দারুণ উপকারী।

তবে এই জল তখনই ব্যবহার করতে পারবেন, যখন ডাল ভেজানোর আগে কয়েকটি নিয়ম মেনে চলেন।

১) ডাল ভেজানোর আগে ভাল করে ধুয়ে নিন। যাতে কোনও ময়লা না থাকে।

২) ২-৪ ঘণ্টা ডাল ভিজিয়ে রেখেছেন? তা হলেই জলটি ব্যবহার করতে পারবেন। কম সময়ে ভিজিয়ে রাখলে সেই জল ব্যবহার না করাই শ্রেয়।

৩) ডাল ভেজানো চাল ব্যবহার করার আগে চাইলে ফুটিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pulses water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE