Advertisement
০৫ মে ২০২৪
Hair care

Hair Care: রোজ বেশ কয়েক ঘণ্টা বাইক চালাতে হয়? ক্ষতি হচ্ছে আপনার চুলের

বহু ক্ষণ হেলমেট পরে থাকলে চুলের গোড়ায় ঘাম জমতে থাকে। সেই ঘাম চট করে শুকিয়ে যায় না। এর ফলেই ক্ষতি হয় চুলের।

বাইক চালালে ক্ষতি হয় চুলের।

বাইক চালালে ক্ষতি হয় চুলের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৯:২৫
Share: Save:

রোজ যাঁদের বেশ কয়েক ঘণ্টা বাইক চালাতে হয়, তাঁদের চুলের গোড়ার ক্ষতি হয়। এর প্রধান কারণ হেলমেট। বহু ক্ষণ হেলমেট পরে থাকলে চুলের গোড়ায় ঘাম জমতে থাকে। সেই ঘাম চট করে শুকিয়ে যায় না। এর ফলেই ক্ষতি হয় চুলের।

দেখা গিয়েছে, যাঁরা রোজ কয়েক ঘণ্টা করে হেলমেট পরে থাকেন, তাঁদের চুলের গোড়ায় ঘাম জমে ছত্রাক জাতীয় সংক্রমণ হয়। তা থেকে বাড়ে খুশকি। এবং চুল পড়ে যেতে থাকে। তা ছাড়া হেলমেট পরে থাকার ফলে চুল শুষ্ক হয়ে যেতে থাকে।

এই সমস্যার হাত থেকে বাঁচবেন কী করে? এমন পরিস্থিতিতে চুলের যত্ন নেবেন কী ভাবে?

প্রচুর ফল খান: ফলে নানা ধরনের ভিটামিন ও পুষ্টিগুণ আছে। এগুলি চুলের গোড়া মজবুত করে। তা ছাড়া রোজ ডাবের জল খান। তাতে চুল আর্দ্র থাকবে।

প্রচুর জলও খান: চুল শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা আটকাতে রোজ অন্তত চার লিটার জল খান। তা হলে দীর্ঘ ক্ষণ হেলমেট পরে থাকলেও চুল শুষ্ক হয়ে যাবে না।

নিয়মিত শ্যাম্পু: চুলের গোড়ায় ছত্রাক জাতীয় সংক্রমণ এড়িয়ে চলতে রোজ শ্যাম্পু করুন। রাসায়নিক-বিহীন ভেষজ শ্যাম্পু ব্যবহার করতে পারলে ভাল হয়।

রাতে তেল: রাতে ঘুমানোর আগে মাথায় তেল দিন। সকালে শ্যাম্পু করে নিন। এতে চুল ভাল থাকবে।

প্যাক ব্যবহার করুন: এক চামচ ভিনিগার, আধ কাপ টক দই আর একটি ডিম মিশিয়ে চুলের প্যাক বানান। ছুটির দিনে এই প্যাক মাথায় মাখিয়ে রাখুন। আধ ঘণ্টা লাগিয়ে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এতে চুল ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Bike Riders dandruff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE