Advertisement
২৪ মে ২০২৪
Mental Health

Perfume in Stress: কাজের চাপে ক্লান্ত? কোন তিন গন্ধ কম সময়ে ক্লান্তি দূর করবে

গরমে মন ফুরফুরে রাখতে পারে কয়েক ধরনের গন্ধ। কাটায় মানসিক চাপ। বাড়ায় কাজের ইচ্ছা।

গরমে মন ফুরফুরে রাখতে পারে কয়েক ধরনের গন্ধ।

গরমে মন ফুরফুরে রাখতে পারে কয়েক ধরনের গন্ধ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৮:৫৩
Share: Save:

গরমকালে রোদের তাপ। ঘাম। বিরক্তি। তারই মধ্যে বাস-মেট্রোর ভিড়ে ঝুলে ঝুলে যেতে হচ্ছে অফিসে। তার উপর বাড়তে থাকা কাজের চাপ। সব মিলে ক্লান্তি আসে। বাড়ে মানসিক চাপ।

এমন অবস্থায় নিজেকে ভাল রাখতে পারেন কী ভাবে?

গরমে মন ফুরফুরে রাখতে পারে কয়েক ধরনের গন্ধ। কাটায় মানসিক চাপ। বাড়ায় কাজের ইচ্ছা। জেনে নিন, কোন তিনটি গন্ধ সবচেয়ে কম সময়ে মনের উপর প্রভাব ফেলতে পারে। কাজের জায়গায় হোক বা বাড়িতে, তেমন কিছু সুগন্ধি রাখতে পারেন। কাটবে ক্লান্তি। ভাল যাবে দিন।

১) লেবুর গন্ধ: গরমকালে পাতিলেবুর গন্ধ। অথবা গন্ধরাজ কিংবা কাগজি। চোখ বন্ধ করে ভেবে দেখুন। তাতেই মন ভাল হবে। লেবুর গন্ধ যুক্ত কোনও রুম ফ্রেশনার কিংবা বডি স্প্র রাখুন। সঙ্গে সঙ্গে জূর করবে ক্লান্তি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) গোলাপের গন্ধ: উদ্ধেগ, হতাশা, অবসাদ— যে কোনও রকম মানসিক সমস্যার ক্ষেত্রে যত্ন নিতে কার্যকর গোলাপের গন্ধ। গোলাপের গন্ধ তাড়াতাড়ি ছড়ায়। আবার অনেক ক্ষণ থাকে। ফলে মনও ভাল থাকে অনেক ক্ষণ।

৩) চন্দনের গন্ধ: চন্দন ব্যবহার করা হয় পুজো থেকে ত্বকের পরিচর্যা, সবেতেই। চন্দনের গন্ধ পবিত্র মনে করা হয়। তার নানা কারণ থাকতেই পারে। তবে এই গন্ধ পরিবেশ স্নিগ্ধ করে। মনও শান্ত করে। তাতে ক্লান্তি দূর হয়। ফলে কাজের সময়ে আশপাশে চন্দনের গন্ধ থাকলে মানসিক চাপ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health Stress relieve
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE