Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Confidence

Confidence: চল্লিশ পেরিয়েও পেশা বদলানোর সাহস দেখাচ্ছেন বন্ধু? কোন বয়সে সবচেয়ে বেশি থাকে আত্মবিশ্বাস

অনেকেই বেশি বয়সে নতুন কোনও কাজ করতে গেলে পরিবার বা বন্ধুদের পাশে পায় না। কারণ বাকিরা তার আত্মবিশ্বাসের উপর ভরসা করতে পারে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ২১:৫০
Share: Save:

আত্মবিশ্বাসের মতো গয়না হয় না। এতেই সবচেয়ে ভাল ভাবে খোলে কোনও ব্যক্তির রূপ। নিজের কাজে বিশ্বাস যত ভাল ভাবে বেরিয়ে আসবে, ততই যেন ব্যক্তিত্বের জেল্লা বাড়বে। কেউ কেউ ছোট থেকেই নিজের কাজের উপর বিশ্বাস রাখেন। তা প্রকাশও করতে পারেন। কেউ তা ধীরে ধীরে প্রকাশ করতে শেখেন। অনেকে বলেন কৈশোরে সবচেয়ে বেশি আত্মবিশ্বাসী থাকেন অধিকাংশে। সময়ের সঙ্গে তা কমে। কিন্তু সত্যিই কি তাই?

সম্প্রতি সুৎজারল্যান্ডের বার্ন বিশ্ববিদ্যালয় এ সংক্রান্ত একটি সমীক্ষা চালায়। সেই গবেষণার ফলে অবাক সকলে। দেখা গিয়েছে কৈশোর তো দূরস্থান, ২০-৩০ বছর বয়সেও আত্মবিশ্বাস পৌঁছয় না সবচেয়ে উপরে। ৬০-এর পর সবচেয়ে বেশি আত্মবিশ্বাসী হয়ে ওঠে মানুষ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সাইকোলজিকাল বুলেটিনে প্রকাশিত সেই গবেষণাপত্র দেখিয়েছে, আত্মবিশ্বাস বয়সের সঙ্গে বাড়তে থাকে। ১১-১৫ বছর বয়সের মধ্যে বেশ খানিকটা বা়ড়ে আত্মবিশ্বাস। কিন্তু তার পর তা কমে না। ধাপে ধাপে উঠতে থাকে। ১৯১টি গবেষণাপত্র ঘেঁটে হয়েছিল এই সমীক্ষা। সব মিলে ১,৬৫,০০০ মানুষের মন নিয়ে চলেছে গবেষণা। তাতে দেখা গিয়েছে অধিকাংশ ব্যক্তির ক্ষেত্রেই ৭০ কিংবা ৮০ বছর বয়সে পৌঁছে ধীরে ধীরে আত্মবিশ্বাস কমে।

অনেকেই বেশি বয়সে নতুন কোনও কাজ করতে গেলে পরিবার বা বন্ধুদের পাশে পায় না। তার মূল কারণ হল, বাকিরা তার ইচ্ছার উপর ভরসা করতে পারে না। কিন্তু এই গবেষণা দেখাচ্ছে, ৩০ বা ৪০ পেরিয়ে নতুন কাজ করতেও কোনও ভয় নেই। তখনও আত্মবিশ্বাস বাড়তেই থাকে। ফলে নতুন দায়িত্ব নিতে সক্ষম সে বয়সের মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Confidence Research Work Psychology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE