Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Health Tips

Health Tips: হাত দিয়ে খাচ্ছেন না কি চামচ দিয়ে? কী ভাবে খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল

ভারতে বেশির ভাগ মানুষই এখনও হাত দিয়ে খাবার খেতেই বেশি পছন্দ করেন। তবে পদ্ধতিগত পার্থক্য ছাড়াও, স্বাস্থ্যের উপরেও এই দু’টি অভ্যাসের আলাদা আলাদা প্রভাব রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৯:০৭
Share: Save:

অনেকেই খাওয়ার সময়ে চামচ ব্যবহার করেন। হাতে খাবার লাগাতে চান না। যদিও ভারতে বেশির ভাগ মানুষই এখনও হাত দিয়ে খাবার খেতেই বেশি পছন্দ করেন। তবে পদ্ধতিগত পার্থক্য ছাড়াও, স্বাস্থ্যের উপরেও এই দু’টি অভ্যাসের আলাদা আলাদা প্রভাব রয়েছে। কী সেগুলি?

চামচে করে খাবার খেলে, তাতে আলাদা কোনও লাভ বা ক্ষতি হয় না। যদিও কোনও কোনও ধাতব চামচ খুব টক কোনও খাবারের সংস্পর্শে এলে বিক্রিয়া করতে পারে। সেটি ছাড়া আলাদা করে চামচ দিয়ে খাওয়ার সুবিধা বা অসুবিধা নেই। কিন্তু হাত দিয়ে খাবার খাওয়ার কিছু সুবিধা আছে। দেখে নেওয়া যাক সেগুলি।

রক্ত চলাচল বৃদ্ধি: হাত দিয়ে খাবার মাখার সময়ে আঙুল চালাতে হয়। মনে হতে পারে, এটি হয়তো শুধুমাত্র আঙুলের কাজ। কিন্তু চিকিৎসকরা বলছেন, আঙুল দিয়ে খাবার মাখার সময়ে ওই হাত তো বটেই শরীরের বড় অংশেই রক্ত চলাচলের মাত্রা বৃদ্ধি পায়।

পরিমাণে কম: চামচে করে খাওয়ার চেয়ে হাত দিয়ে খাবার খেলে বেশি সময় লাগে। তাতে তুলনায় কম খাওয়া হয়। ওজন বৃদ্ধির আশঙ্কা কমে।

হজমের সুবিধা: প্রথমত, হাত দিয়ে খেলে খাবার চিবানোর জন্য বেশি সময় পাওয়া যায়। তাতে খাবার বেশি মাত্রায় হজম হয়। দ্বিতীয়ত, হাতে এমন কিছু ব্যাকটিরিয়া থাকে, যেগুলি খাবার হজমে সাহায্য করে। চামচ দিয়ে খেলে এই সুবিধা পাওয়া যায় না।

ডায়াবিটিসের আশঙ্কা কমে: পরিসংখ্যান বলছে, যাঁরা হাত দিয়ে খাবার খান, তাঁদের মধ্যে ‘টাইপ ২’ ধরনের ডায়াবিটিসের আশঙ্কা তুলনায় কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Eating Mistake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE