Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

কোন ধরনের অ্যালকোহল ত্বকের জন্য ক্ষতিকারক? স্যানিটাইজার কেনার আগে দেখে নিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ এপ্রিল ২০২১ ১০:২১
সব অ্যালকোহল ত্বকের জন্য ভাল নয়।

সব অ্যালকোহল ত্বকের জন্য ভাল নয়।

কোভিডের কারণে এখন ‘হ্যান্ড স্যানিটাইজার’ সকলের পরিচিত নাম। এর মূল উপাদান যে অ্যালকোহল, সেটাও প্রায় সকলেই জানেন। কোভিডের কারণে জীবাণুনাশক হিসেবে অ্যালকোহল বিপুল ভাবে পরিচিত হয়ে গেলেও, আসলে এই কাজে অ্যালকোহলের ব্যবহার চলছে হাজার বছরেরও বেশি সময় ধরে। মানুষের সঙ্গে এই রাসায়নিকের সম্পর্ক আজকের নয়। বহু দিনেরই পুরনো।

পানীয়, জীবাণুনাশক বা ওষুধ— নানা ভাবেই অ্যালকোহলের ব্যবহার হয়ে আসছে দীর্ঘ দিন ধরে। কিন্তু সব ধরনের অ্যালকোহল কি আপনার ত্বকের জন্য ভাল? বিশেষজ্ঞরা বলছেন, মোটেই তা নয়। তাই হ্যান্ড স্যানিটাইজারের মতো জিনিস কেনার আগে ভাল করে দেখে নিতে হবে, তাতে ঠিক কোন ধরনের অ্যালকোহলের ব্যবহার হয়েছে। কারণ কিছু অ্যালকোহল যেমন ত্বকের যত্ন নেয়, তেমনই কয়েকটি ত্বককে শুকিয়ে দেয়।

অ্যালকোহলকে মূলত দু’টি ভাগে ভাগ করা যায়। একটি ফ্যাটি অ্যালকোহল, অন্যটি সাধারণ অ্যালকোহল। এর মধ্যে প্রথমটিকে বিজ্ঞানের ভাষায় ‘সলিড অ্যালকোহল’ বলা হয়। মূলত উদ্ভিদ থেকেই এটি পাওয়া যায়। সেটিল, স্টিরিল বা সেটিরিল গোত্রের অ্যালকোহল এই বিভাগের মধ্যে পড়ে। এগুলি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ব্যাকটিরিয়ার মতো জীবাণু মারতে সাহায্য করে। ত্বকের কোনও ক্ষতি হয় না এই ধরনের অ্যালকোহল থেকে।

Advertisement

অন্যদিকে, সাধারণ অ্যালকোহল ত্বককে শুষ্ক করে দেয়। ইথানল, মেথানল, বেনজিল, ইসোপ্রোপিল, মেথিল এই গোত্রের মধ্যে পড়ে।

তাই এর পরে ত্বকে ব্যবহারের জন্য যখনই কিছু কিনবেন, দেখে নিন, তাতে কোন ধরনের অ্যালকোহল ব্যবহার হয়েছে। তবে সাধারণ অ্যালকোহল দিয়ে তৈরি বহু কিছুই অনেক সময় ব্যবহার করতে হতে পারে। সে ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ, ওই ধরনের অ্যালকোহল ত্বকের উপর বেশি ক্ষণ রাখবেন না। দ্রুতে মুছে ফেলবেন, বা তার পরেই ময়শ্চারাইজার জাতীয় কিছু মেখে ফেলবেন।

আরও পড়ুন

Advertisement