Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Relationship

Relationship: প্রাক্তনের সঙ্গে ঘর বাঁধছেন? অতিমারি কেন ফেরাচ্ছে পুরনো সঙ্গীর কাছে

প্রাক্তন প্রেমের কাছে ফিরে যায় কেন মানুষ? পুরনো সমস্যা কি নগণ্য মনে হয়? তাই কি আবার নতুন করে একসঙ্গে চলার কথা ভাবতে ইচ্ছা করে?

অতিমারির সময়ে অনেকেই ফিরে যাচ্ছেন প্রাক্তন সঙ্গীর কাছে।

অতিমারির সময়ে অনেকেই ফিরে যাচ্ছেন প্রাক্তন সঙ্গীর কাছে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৮:১৭
Share: Save:

করোনার সময়ে অনেক বদলের কথাই কানে আসছে। তার মধ্যে যা বারবার ফিরে আসছে, তা হল প্রাক্তনের সঙ্গে নতুন করে প্রেমের কাহিনি। দু’শহরে বসেও বহু ক্ষেত্রে পুরনো সম্পর্ক জোড়া লাগছে। কেউ প্রাক্তন স্বামী বা স্ত্রীর সঙ্গে নতুন করে ঘর বাঁধার পরিকল্পনাও করে ফেলছে। এ শুধু আশপাশের কয়েকজন করছে, এমন নয়। হলিউডের তারকাদের কথাও উঠে আসছে এ প্রসঙ্গে।

গত বছর অতিমারির জেরে যখন লকডাউন চলছিল আমেরিকা জুড়ে, তখন বার দুয়েক জেনিফার অ্যানিস্টনকে দেখা গিয়েছে প্রাক্তন সঙ্গী ব্র্যাড পিটের বাড়ি থেকে বেরোতে। অনেকেই বলছিলেন, সে সময়ে এক বাড়িতেই থাকছিল এই জুটি। এ বছর আবার একসঙ্গে সপ্তাহান্তের ছুটি কাটাতে দেখা যায় আর এক ভেঙে যাওয়া জুটি জেনাফার লোপেজ ও বেন অ্যাফলেককে। তাঁদের প্রকাশ্যে চুম্বন হইচই ফেলে দিয়েছিল হলিউডে।

এ সব দেখেই প্রশ্ন ওঠে প্রাক্তন প্রেমের কাছে ফিরে যায় কেন মানুষ? পুরনো সমস্যা কি নগণ্য মনে হয়? তাই কি আবার নতুন করে একসঙ্গে চলার কথা ভাবতে ইচ্ছা করে? প্রত্যেকের কাছেই এর কারণ আলাদা। তবে নানা সমীক্ষায় উঠে আসে কিছু ভাবনা। তার মধ্যে থেকেই কয়েকটি প্রচলিত কথা কারণ হিসেবে বলা রইল এখানে।

১) পোষ্যের প্রতি টান: এ কথা বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছে। প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর বিচ্ছেদ ঘটলে আদরের পোষ্যটি থেকে যায় কোনও একজনের কাছে। বহু জনেই জানিয়েছেন, পোষ্যটির কথা বারবার মনে পড়ে বিচ্ছেদের জন্য। সে কারণে প্রাক্তনের সঙ্গে বোঝাপড়াও করে নিতে রাজি হয়ে যান অনেকে। বিশেষ করে এই অতিমারির সময়ে বাড়িতে অনেকক্ষণ কাটাতে গিয়ে সে কথা বেশি করছে টের পাচ্ছেন কেউ কেউ।

২) শোকের সময়ে একা: এ সময়ে এমনটা বারবার ঘটছে। হয় প্রাক্তন প্রেমিক-প্রেমিকা অসুস্থ হয়ে পড়ছে। করোনা সংক্রমণের পরে আর তার প্রতি রাগ করে বসে থাকতে পারছেন না অনেকেই। কারও বা বাড়িতে বড় কোনও অঘটন ঘটে যাচ্ছে। নিকট আত্মীয়দের মৃত্যু কিংবা অসুস্থতার খবর পেয়ে সেই প্রাক্তন প্রেমিক-প্রেমিকার কাছে ফিরে যেতে ইচ্ছা করছে। পুরনো অনেক ভুল বোঝাবুঝিই তুচ্ছ লাগছে এ সময়ে।

৩) মানসিক অবসাদ: দিন দিন বাড়ছে এই রোগের প্রকোপ। এদিকে, অধিকাংশ পরিজনের সঙ্গে এ কথা ভাগ করে নেওয়া যায় না। বেশির ভাগেই এখনও বোঝেন না মানসিক অবসাদ কোন পর্যায় পৌঁছতে পারে। ফলে পাক্তন সঙ্গী যদি কিছুটা বুঝে থাকে, তখন তার কাছেই ফিরে যেতে ইচ্ছা করে। কিছুটা সাহায্য তো হয় এর মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

marriage Relationship love Partner Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE