Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Technology

Internet Facts: গুগল ব্যবহার করার সময়ে কেন বারবার ‘আমি রোবট নই’ বলে পরীক্ষা দিতে হয়

বট এমন এক ধরনের স্বয়ংক্রিয় ব্যবস্থা বা প্রোগ্রাম যা ব্যবহার করে কৃত্রিম ভাবে ওয়েবসাইটে ট্র্যাফিকের পরিমাণ বৃদ্ধি করা যায়।

রোবট কি না জানতে চাইছে কেন ইন্টারনেট

রোবট কি না জানতে চাইছে কেন ইন্টারনেট ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ১৮:০৭
Share: Save:

ইন্টারনেট ব্যবহার করার সময় অনেক ক্ষেত্রে কোনও ওয়েবসাইটে ঢুকতে গেলে একটি বিশেষ ধরনের পরীক্ষা দেখা যায়। সংশ্লিষ্ট ওয়েবসাইটের লিঙ্ক স্পর্শ করলে সাইটটি না খুলে একটি ‘ক্যাপচা’ পরীক্ষার পৃষ্ঠা আসে, যাতে লেখা থাকে ‘আমি রোবট নই’। কিন্তু জানেন কি, কেন এমন হয়?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

রোবট বলতে কিন্তু এখানে যান্ত্রিক রোবট বোঝানো হচ্ছে না। নেটমধ্যমে যে সকল ওয়েবসাইট রয়েছে তাদের বেশির ভাগই সংশ্লিষ্ট সাইটে দেওয়া বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন করে। এই ব্যবস্থায় কোনও ওয়েবসাইটে যত লোক ঢুকছেন তার উপর নির্ভর করে অর্থ পাওয়া যায়। একে বলে ট্র্যাফিক। যে সাইটে ট্র্যাফিক যত বেশি সেই সাইটে বিজ্ঞাপনও তত বেশি হবে। আর এই বিজ্ঞাপন থেকে যে আয় হয় তার একটি অংশ পান ওয়েবসাইটের মালিক।

অনেক সময় দেখা যায়, কিছু অসৎ ওয়েবসাইট বেশি উপার্জনের লোভে এমন এক ধরনের স্বয়ংক্রিয় ব্যবস্থা বা প্রোগ্রাম ব্যবহার করে যা কৃত্রিম ভাবে ট্র্যাফিকের পরিমাণ বৃদ্ধি করে। এই বিশেষ প্রোগ্রামগুলিই রোবট বা বট নামে পরিচিত। এই রোবটের মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে বার বার একই সাইটে প্রবেশ করে ট্র্যাফিক জাল করা হয়।

এই অসৎ পদ্ধতিটি নিষ্ক্রিয় করতে গুগল একটি বিশেষ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে। এই পদ্ধতিটিই হল ক‍্যাপচা। কম্পিউটারে প্রোগ্রাম করা রোবট স্বয়ংক্রিয় ভাবে ওয়েবসাইটে প্রবেশ করতে পারলেও আলাদা করে ক্যাপচার ছবি চিনতে পারে না। তাই ‘আমি রোবট নই’ এই পৃষ্ঠাটির পর অনেক সময় নির্দিষ্ট ধরনের কিছু ছবি চিহ্নিতকরণের মাধ্যমে ব্যবহারকারী রোবট না মানুষ তা পরীক্ষা করা হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology internet fun facts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE