Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Working Mother: সন্তানের জন্মের পরে কি কাজ ছেড়ে দিলেন মা? এ সিদ্ধান্ত কেমন প্রভাব ফেলে সংসারে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ জুলাই ২০২১ ১৭:১৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সন্তানের জন্মের পরে অনেককেই বদলে ফেলতে হয় জীবনধারা। অন্য কাজ ছেড়ে দিয়ে পুরো সময় শিশুটির দেখভালের দায়িত্ব কাঁধে নেন বহু মা।

কিন্তু তার জেরে গোটা জীবনযাত্রায় আসে বদল। কর্মরতা মহিলার অভ্যাস তো সেই কাজ ঘিরে হয়েই যায়। সে সবই নতুন করে বদলাতে শুরু করতে হয়। তার উপরে নতুন সম্পর্কের দায়িত্ব। মা হওয়া সহজ কথা নয়। সন্তান ঠিক আছে কিনা, সে চিন্তা ঘুরপাক খেতে থাকে মনে। সব মিলিয়ে মারাত্মক চাপ পড়ে সদ্য সন্তানের জন্ম দেওয়া সেই মহিলার উপরে।

এ সব দেখেই মনোবিদেরা বলছেন, মা হওয়ার পরে কর্মরতা মহিলাদের কাজ ছেড়ে দেওয়া ঠিক নয়। তাতে সংসারের ভারসাম্য নষ্ট হতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


তবে কাজ ছাড়া বা না ছাড়ার সিদ্ধান্ত নেওয়া উচিত কিছু কারণ জেনে নিয়ে। কেন সন্তানের জন্ম দেওয়ার পরে মায়েদের কাজ বন্ধ করা ঠিক নয়?

১) সন্তানের জন্মের পরে সংসারের দায়িত্ব অনেক বাড়ে। কিন্তু সর্বক্ষণ শিশু ও তাকে ঘিরে থাকলে মায়ের মনে একঘেয়েমি আসতে থাকে। মায়ের মনে হতেই পারে যে, সন্তানের জন্য তাঁর জীবন আর আগের মতো রইল না। তাতে সন্তান ও মায়ের সম্পর্কের উপরে কোনও ভাবে প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

২) সংসারের খরচ এতদিন স্বামী-স্ত্রী দু’জনে মিলে বহন করতেন। একটি শিশুর জন্মের পরে সেই খরচ একবারে অনেক বেড়ে যায়। ঠিক সে সময়েই যদি একজনের আয় পুরোপুরি বন্ধ হয়ে যায়, তাতে সকলের মানসিক অবস্থার উপরে ছাপ পড়ে। সেই প্রভাব কোনও ভাবে পড়তে পারে শিশুর উপরেও।

৩) একজন মহিলা যখন বাইরে কাজ করতে বেরোন, তাঁর ভাবনার পরিসরও বড় হয়ে যায়। নিজের বাড়ির বাইরেও যে তাঁর ভূমিকা রয়েছে, সে সম্পর্কে সচেতন হন তিনি। এটিই আত্মবিশ্বাস ধরে রাখার জন্য অত্যন্ত জরুরি। সন্তানকে বড় করার ক্ষেত্রে মায়ের আত্মবিশ্বাস আবার গুরুত্বপূর্ণ।

ফলে মা কাজে বেরোলে শিশুর জন্যও তা ভাল বলেই দেখা যাচ্ছে হালের গবেষণায়।

আরও পড়ুন

Advertisement