Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Egg

Health Tips: সংরক্ষণের জন্য কাঁচা ডিম ফ্রিজে তুলে রাখছেন? কী হচ্ছে এর ফলে

ডিম যেমন শরীর সুস্থ রাখে, তেমনই ত্বক ভাল রাখতেও ডিমের জুড়ি মেলা ভার।

ডিম ফ্রিজে রাখলে সেদ্ধ হতে অনেক দেরি হয়।

ডিম ফ্রিজে রাখলে সেদ্ধ হতে অনেক দেরি হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৭:৪৭
Share: Save:

প্রাত্যহিক জীবনে শরীর সুস্থ রাখতে ডিমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বল্প খরচে সমৃদ্ধ প্রোটিনের উৎস হল ডিম। ডিম যেমন শরীর সুস্থ রাখে, তেমনই ত্বক ভাল রাখতেও ডিমের জুড়ি মেলা ভার।

পেশি শক্তিশালী করতে প্রয়োজন প্রোটিনের। এক একটি ডিমে থাকে প্রায় ৬.৩ গ্রাম প্রোটিন। পাশাপাশি ভাল কোলেস্টেরল বলে পরিচিত এইচডিএল এর মাত্রা বাড়াতেও সাহায্য করে।

সাধারণত যে সব খাবারে প্রাকৃতিক ভাবে ভিটামিন ডি থাকে, সেগুলির মধ্যে ডিমের কুসুম অন্যতম। ডিম খেলে অনেক ক্ষণ আর খিদে পায় না। যাঁরা নিয়মিত শরীরচর্চা করছেন তাঁদের জন্য ডিম অত্যন্ত উপকারী খাদ্যদ্রব্য।
তবে অনেকেই ডিম বাজার থেকে কিনে দীর্ঘ দিন সংরক্ষণ করার লক্ষ্যে অন্যান্য শাকসব্জির সঙ্গে ডিমও সরাসরি ফ্রিজে ঢুকিয়ে রাখেন।

জানেন ডিমে ফ্রিজে রাখলে কী হয়?

ছবি: সংগৃহীত


ব্রিটেনের এক জন বিখ্যাত রন্ধনশিল্পী জেমস মার্টিন একটি গবেষণার মাধ্যমে দেখিয়েছেন যে ফ্রিজে ডিম তুলে রাখলে বিভিন্ন সমস্যা হতে পারে।

পরীক্ষায় উঠে এসছে, যে ডিম ফ্রিজে রাখলে সেদ্ধ হতে অনেক দেরি হয়। এমনকি, ঠিকমতো সিদ্ধও হয় না অনেক সময়। এ ছাড়াও ফ্রিজে থাকার ফলে ডিমের অন্যান্য খাবারে গন্ধ ডিমে মিশে যায়। ফলে ডিমের স্বাভাবিক গন্ধ ও স্বাদ ফ্রিজে থাকার ফলে বদলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Health Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE