Advertisement
২১ জুলাই ২০২৪
Chowmin

Noodles: খিদে পেলেই চাউমিন খাচ্ছেন? কী হচ্ছে এর ফলে

চট জলদি বানিয়ে ফেলা যায়, পেটও ভরে। কিন্তু টানা এ ভাবে চাউমিন খাওয়া মোটেই কোনও কাজের কথা নয়। এতে শরীরের রীতিমতো ক্ষতি হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ২০:৩২
Share: Save:

অফিসে কাজ করতে করতে খিদে পেল। চট করে চাউমিন আনিয়ে নিলেন। বাড়ির খুদে বিকেলে খেলাধুলো করে বাড়ি ফিরল। জোর খিদে পেয়েছে। কী খেতে দেবেন? চট করে বানিয়ে দিলেন চাউমিন। আট হোক কিংবা আশি— চট করে খিদে পেলে অনেকেরই সবচেয়ে পছন্দের খাবার চাউমিন। কিন্তু দিনের পর দিন এ ভাবে চাউমিন খাওয়া কি ঠিক?

চট জলদি বানিয়ে ফেলা যায়, পেটও ভরে। কিন্তু টানা এ ভাবে চাউমিন খাওয়া মোটেই কোনও কাজের কথা নয়। এতে শরীরের রীতিমতো ক্ষতি হয়। কী কী ক্ষতি হয় এর ফলে?

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

• চাউমিন তৈরি হয় ময়দা দিয়ে। সংরক্ষণের জন্য এতে প্রচুর পরিমাণে রাসায়নিক মেশানো হয়। এগুলি শরীরের জন্য মোটেই ভাল নয়। দীর্ঘ দিন টানা চাউমিন খেলে হজমক্ষমতা কমতে থাকে।

• এতে মনোসোডিয়াম গ্লুটামেট নামক একটি রাসায়নিক মেশানো হয়। দীর্ঘ দিন এটি শরীরে গেলে রক্তচাপ বাড়তে থাকে। অনেকের নাক বন্ধ হওয়ার প্রবণতা দেখা দেয়।

• দীর্ঘ দিন ধরে টানা চাউমিন খেলে বিপাক হার কমে যেতে পারে। ফলে দ্রুত ওজন বৃদ্ধি হয়।

• চাউমিনে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। এর ফলে রক্তচাপ বাড়ে। হৃদ্‌রোগের আশঙ্কা বাড়তে থাকে।

তবে নিয়মিত চাউমিন খেলে সবচেয়ে বেশি ক্ষতি হয় শিশুদের। টানা তাদের চাউমিন খেতে দিলে খিদে কমে যেতে থাকে। পুষ্টির অভাব হয়। তাই চাউমিন এড়িয়ে যাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chowmin Noodles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE