Advertisement
০৪ অক্টোবর ২০২২
Chocolate

Diet: দিন শুরু করা উচিত চকোলেট খেয়ে! এই সুখবর কি সত্যি

রোজ মিল্ক চকোলেট খেলে মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। কিন্তু ডার্ক বা কনসেনট্রেটেড চকোলেট খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ০৯:২৩
Share: Save:

ওজন কমাতে চাইলে প্রত্যেকদিন চকোলেট খাওয়া একদমই চলবে না। কিন্তু হালের গবেষণা বলছে সকালে উঠে অল্প পরিমাণে ডার্ক বা কনসেনট্রেটেড চকোলেট খেতেই পারেন। তাতে রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। খিদেও কম পাবে।

স্পেনের মুরশিয়া বিশ্ববিদ্যালয় এবং ব্রিংহ্যামের গবেষকেরা যৌথভাবে এই গবেষণা চালান। কয়েকজন ঋতুবন্ধ মহিলাদের সকালেবেলা চকোলেট খাওয়ানো হতো এই গবেষণায়। তাঁদের শরীরে এর কী ধরনের প্রভাব পড়ছে, তা বোঝার চেষ্ট চালানো হয়েছিল। এফএএসইবি জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গিয়েছে চকোলেট খাওয়ায় কোনও রকম ওজনের হেরফের হয়নি তাঁদের। বরং দেখা গিয়েছে, ঘুম, খিদে, খাওয়ার ইচ্ছায় প্রভাব পড়েছে চকোলেট খাওয়ায়।

রোজ সকালে চকোলেট খেলে রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণ হচ্ছে এবং বেশি পরিমাণে ফ্যাট ঝড়ছে বলে দেখা গিয়েছে। রোজ রাতে খেলে দেখা গিয়েছে পরেরদিনের মেটাবলিজম হার এবং শরীরচর্চা করার ক্ষমতায় প্রভাব পড়ছে।

তবে এই পরীক্ষা করা হয়েছে শুধু ১৯জন ঋতুস্তব্ধ মহিলাদের উপরেই। সকালে ঘুম থেকে ওঠার এক ঘণ্টার মধ্যে এবং রাতে শুতে যাওয়ার এক ঘণ্টা আগে চকোলেট খাওয়ার অভ্যাস করেছিলেন তাঁরা। গবেষকদের তরফে জানানো হয়েছে, ‘‘শুধু কী খেতে হবে নয়, কখন খেলে শরীরে পক্ষে সবচেয়ে বেশি উপকারী, তা নিয়েও গবেষণা করেছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.