Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Diet: এই প্যাকেটের খাবারগুলো কিনে অজান্তেই ডায়াবেটিসের ঝুঁকি বাড়াচ্ছেন না তো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জুন ২০২১ ১৩:৩৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

বাড়ির কাজ সামলে অফিসের কাজ করছেন অনেকে। রান্না করার সময় বার করতে পারছেন না। কেউ আবার অতিমারিতে একাই থাকছেন। নিজের জন্য আলাদা করে রান্না করতে ইচ্ছে হচ্ছে না। তাই প্যাকেটের খাবার কিনে ফেলার প্রবণতা বেড়েছে। কোনও ঝামেলা নেই, খিদে পেলেই নিমেষের মধ্যে তৈরি খাবার হাজির। কিন্তু আমরা অনেকেই বুঝতে পারি না, এই সব প্যাকেটের খাবারে অনের পরিমাণে চিনি, নুন যোগ করা থাকে। যেগুলো স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। বিশেষ করে আপনি যদি ডায়াবেটিক বা প্রি-ডায়াবেটিক হন। তাই বাজারে গেলে এই খাবারগুলো কেনার আগে সাবধান হন।

সিরিয়াল

সকালবেলা তাড়াহুড়োর মধ্যে জলখাবার তৈরি করা অনেকের পক্ষেই সম্ভব হয় না। সিরিয়াল দুধের সঙ্গে খেয়ে নেওয়ার রাস্তা বেছে নেন অনেকেই। কিন্তু এই সব বাজারের প্যাকেট ভর্তি সিরিয়ালে রয়েছে ঝুটো রং, প্রচুর পরিমাণে চিনি এবং কিছু ক্ষেত্রে ঝুটো স্বাদও। এগুলো সবই ডায়বেটিক রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই সিরিয়াল কেনার সময় সতর্ক হন। প্যাকেটটা ভাল করে পড়ে দেখুন কী উপকরণ রয়েছে। ওট্‌স, বাদাম, বীজ— এই ধরনের বিকল্প বেছে নিন।

Advertisement

ক্র্যাকার

পাতলা বিস্কুটের মতো দেখতে ক্র্যাকার এখন অনেক জায়গাতেই পাওয়া যায়। খিদে পেলে কোনও একটা চাটনি বা ডিপে লাগিয়ে এগুলো খেতে মন্দ লাগে না। বিশেষ করে অফিসের কাজ করতে করতে এগুলো খাওয়া সুবিধা। কিন্তু এগুলো তৈরি মূলত ময়দা, নুন আর চিনি দিয়ে। ময়দা আদপে রিফাইন করা আটা। তাই আটার পুষ্টিগুণ কিছু বাকি থাকে না। ক্র্যাকার কেনার সময় দেখে নিন কোন হোল গ্রেন আটার ক্র্যাকার পাওয়া যাচ্ছে কি না। কিংবা ওটসের আটা বা রাগি আটার ক্র্যাকারও বেছে নিতে পারেন।

স্ন্যাকস বার

প্রোটিন বার, এনার্জি বার— নানা রকম প্যাকেট সারি সারি সাজানো থাকে ডিপার্টমেন্টাল স্টোরের বিভিন্ন তাকে। অথচ এগুলো যতটা স্বাস্থ্যকর দাবি করে বিজ্ঞাপন দেওয়া হয় আদপে তা নয়। কেনার আগে প্যাকেটের গায়ে লেখা উপকরণ ভাল করে পড়ে নেবেন। যেখানে আলাদা করে কোনও চিনি মেশানো হয়নি, বা ময়দা নেই— সেগুলো কিনতে পারেন। ভাল হয় এই ধরনের খাবারের চেয়ে ফল কিনুন। খিদে পেলে খাবেন।

সাদা পাঁউরুটি

ময়দা দিয়ে তৈরি বলে গ্লাইসেমিক্স ইন্ডেক্সের উপরের দিকে থাকে সাদা পাঁউরুটি। মানে ফাইবারের পরিমাণে এতে কম। তাই ডায়বেটিক রোগীদের পক্ষে এই খাবার খুব একটা স্বাস্থ্যকর নয়। তবে পাঁউরুটি এখন অনেক ধরনের পাওয়া যায়। হোল গ্রেন আটার পাঁউরুটি কিনতে পারেন। কিংবা ওট্‌সের পাঁউরুটি বা লো-কার্ব পাঁউরুটি পেলে তবেই কিনবেন।

আরও পড়ুন

Advertisement