×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

গরম বাড়তেই আবার ঘিরে ধরছে করোনা-আতঙ্ক, কী বলছেন চিকিৎসকেরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ মার্চ ২০২১ ১৭:০৭
এখনও আসেনি মাস্ক ছেড়ে চলার সময়।

এখনও আসেনি মাস্ক ছেড়ে চলার সময়।

গত মার্চের স্মৃতি কি ফিরে আসতে পারে এ বছরও? গরম বাড়তেই এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মনে। কারও মনে হচ্ছে এক বার তো হয়ে গিয়েছে, আর হবে না। কারও আবার সেটাই ভয়। প্রথম যাত্রায় না হয় বেঁচে গিয়েছেন, কিন্তু আবারও যদি করোনা হয়? তখন কী করবেন? সে অভিজ্ঞতা কি আরও মারাত্মক হতে পারে?

গরম বাড়তেই করোনা-আতঙ্ক আবারও এ ভাবে বাড়ছে। গত মার্চের সঙ্গে এই বছরের একটাই ফারাক। টিকা এসে গিয়েছে। কিন্তু তাই বলে কি ভয় কাটানো সম্ভব? চিকিৎসকেরা জানাচ্ছেন, কোভিডের টিকা নেওয়ার পরেও সংক্রমণ হওয়ার আশঙ্কা পুরোপুরি যায় না। ফলে টিকা নেওয়া হোক, বা না-ই হোক, সাবধানে থাকতে হবে।

দেশ-বিদেশের চিকিৎসকেরা একটি বিষয়ে একমত। সংক্রমণ থেকে বাঁচাতে পারে নিজের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। যার যেমন প্রতিরোধ শক্তি, তার উপরে নির্ভর করছে সংক্রমণের ভয়াবহতা কতটা হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা যদি কম থাকে, তবে টিকা নেওয়ার পরেও ভাইরাসের সঙ্গে লড়াই করার শক্তি বেশি না-ই হতে পারে।

Advertisement

সম্প্রতি একটি গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে, যাদের ডায়াবিটিস আছে, দ্বিতীয় বার কোভিড সংক্রমণের আশঙ্কা তাদের ক্ষেত্রে বেশি। তবে রোগ প্রতিরোধ শক্তিই শেষ কথা বলে মনে করাচ্ছেন সে দেশের চিকিৎসকেরাও। ফলে চিকিৎসকেদের পরামর্শ, করোনা আগে হয়ে গিয়ে থাকুক, টিকা নেওয়াও হয়ে যাক, তবু মাস্ক ছেড়ে চলা যাবে না। নাকমুখে হাত দেওয়ার আগেও খেয়াল রাখতে হবে যাতে স্যানিটাইজ করা থাকে। সামাজিক মেলামেশার সময়ে বজায় রাখতে হবে প্রয়োজনীয় দূরত্বও।

চিকিৎসকেদের পরামর্শ, অতিরিক্ত আতঙ্কিত হলে আসলে সাবধান থাকা যায় না। বরং মাথা ঠান্ডা করে, যথা সম্ভব নিয়ম মেনে চলতে হবে।

Advertisement