Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Job Scam

অ্যামাজ়নে চাকরির আশায় প্রতারণার ফাঁদে তিন লক্ষ টাকা হারালেন তরুণী! আপনি বাঁচবেন কী করে

অ্যামাজ়নে চাকরি দেওয়ার নাম করে প্রতারণার ঘটনার অভিযোগ জমা পড়েছে পুলিশে। অভিযোগ, প্রতারণার ফাঁদে পড়ে এক মহিলা ৩ লক্ষ টাকা খুইয়েছেন।

কুড়ি বছর বয়সি এক মহিলা প্রতারকদের কাছে ৩,১৫, ০০০ টাকা হারানোর পরে দিল্লির এক থানায় অভিযোগ দায়ের করেছেন।

কুড়ি বছর বয়সি এক মহিলা প্রতারকদের কাছে ৩,১৫, ০০০ টাকা হারানোর পরে দিল্লির এক থানায় অভিযোগ দায়ের করেছেন। ছবি: শাটারস্টক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৩:৫৮
Share: Save:

দিন দিন আমরা যত অনলাইনের উপর নির্ভর করছি, ততই বাড়ছে অনলাইন প্রতারণা! সংবাদের শিরোনামে রোজই উঠে আসছে অনলাইন প্রতারণার একের পর এক খবর। বিশেষ করে অনলাইনে চাকরি দেওয়ার নাম করে ফাঁদ পাতছেন প্রতারকরা। সম্প্রতি অ্যামাজ়নে চাকরি দেওয়ার নাম করে দিল্লির এক মহিলার সঙ্গে হয়েছে এমনই প্রতারণা। প্রতারণার ফাঁদে পড়ে মহিলা ৩ লক্ষ টাকা খুইয়েছেন। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, গত পাঁচ মাসে এই ফাঁদে প্রায় একশো জন প্রতারিত হয়েছেন।

Advertisement

কুড়ি বছর বয়সি এক মহিলা প্রতারকদের কাছে ৩,১৫, ০০০ টাকা হারানোর পরে দিল্লির এক থানায় অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ, একটি আন্তর্জাতিক নম্বর থেকে ওই মহিলার কাছে মেসেজ আসে। প্রতারক তাঁর কাছে অ্যামাজ়নের কর্মী হিসাবে নিজের পরিচয় দিয়েছিলেন। পুলিশ জেনেছে, চাকরির জন্য যে নামী ওয়েবসাইটগুলিতে মহিলার সব ব্যক্তিগত তথ্য দেওয়া ছিল, সেখান থেকেই প্রতারক মহিলার বিষয়ে যাবতীয় তথ্য জোগাড় করেছিলেন।

তদন্তকারীদের বক্তব্য, এ ক্ষেত্রে সফ্‌টঅয়্যার ডেভেলপারের সাহায্য নিয়ে প্রতারকরা অ্যামাজ়নের নামে একটি নকল ওয়েবসাইট তৈরি করেন। চাকরির বার্তা দিয়ে নানা লোকের কাছে তাঁরা বার্তা পাঠাতে শুরু করেন। কয়েক জনকে নিয়োগও করা হয়।বিষয়টা সত্যি প্রতিপন্ন করতে নিয়োগ করা কর্মীদের নানা কাজও দেওয়া হত। দিন কয়েক পর কর্মীদের ‘ভার্চুয়াল ওয়ালেট’ তৈরি করতে বলা হয়। এই ওয়ালেট থেকেই গায়েব হয়ে যায় কর্মীদের লক্ষ লক্ষ টাকা। ওই মহিলার সঙ্গেও ঠিক এমনটা হয়েছিল।

দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, এই প্রতারকরা প্রায় ৩, ৫০, ০০, ০০০ টাকার প্রতারণা করেছেন। ৫ মাসে প্রায় একশো জন এই প্রতারকদের ফাঁদে জড়িয়েছেন।

Advertisement

অনলাইনে চাকরি দেওয়ার নামে যে প্রতারণাগুলি হয়, সেগুলি থেকে কী করে বাঁচবেন?

১) প্রথমেই মনে রাখতে হবে, অ্যামাজ়নের মতো বহুজাতিক সংস্থাগুলি কিন্তু এই ভাবে ব্যক্তির নিজস্ব ফোন নম্বরে চাকরির বার্তা কখনওই পাঠায় না।

২) বহুজাতিক সংস্থার চাকরি সংক্রান্ত পুরো বিষয়টিই ইমেল মারফত হয়। সে ক্ষেত্রে যিনি সংস্থার এইচআর, তাঁর সম্পর্কিত তথ্যাদি ‘লিঙ্কডইন’-এ যাচাই করে নিন। চাকরির বিষয় সবটা ভাল করে যাচাই না করে কখনওই হ্যাঁ বলবেন না।

৩) কোনও বহুজাতিক সংস্থাই চাকরিপ্রার্থীকে কোনও দিনও ‘ভার্চুয়াল ওয়ালেট’ তৈরি করতে বলবে না। আপনি টাকার জন্যই তো কাজ করছেন। সংস্থা আপনাকে টাকা দেবে, সেটাই স্বাভাবিক। উল্টোটা হলে সঙ্গে সঙ্গে সতর্ক হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.