Advertisement
১৮ জুলাই ২০২৪
coriander

ধনেপাতা দেন না রান্নায়? জানেন কি ক্ষতি হচ্ছে?

জানেন কি, পরিমাণ বুঝে ধনেপাতা খেলে তা শরীরের নানা অসুখ দূর করে। তাই নিত্য খাদ্যতালিকায় এই পাতা রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। দেখে নিন সে সব কী কী।

ধনে পাতায় লুকিয়ে রোগমুক্তির নানা উপকরণ। ছবি: পিক্সঅ্যাবে।

ধনে পাতায় লুকিয়ে রোগমুক্তির নানা উপকরণ। ছবি: পিক্সঅ্যাবে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮ ১৬:২৩
Share: Save:

রান্নায় স্বাদ বাড়াতে এই পাতার জুড়ি নেই। নিরামিষাশী হোক বা আমিষাশী— মশলা হিসাবে এই পাতা পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ডাল, তরকারি, মাছ, মুড়ি মাখা, আলুকাবলি, ফুচকা— সর্বত্রই তার অবাধ যাতাযাত! ধনেপাতা। স্বাদ ও স্বাস্থ্যগুণে নিত্য ব্যবহার্য মশলার মধ্যে অন্যতম।

অনেকেরই ধারণা, ধনেপাতা শরীর গরম করে। কিন্তু জানেন কি, পরিমাণ বুঝে ধনেপাতা খেলে তা শরীরের নানা অসুখ দূর করে। তাই নিত্য খাদ্যতালিকায় এই পাতা রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।

দেখে নিন সে সব কী কী।

আরও পড়ুন

আবেগে ভেসে ভুল করেন? এ ভাবে শুধরে নিন নিজেকে

এই ভাবে বসেন নাকি? তা হলে এখনই সাবধান হয়ে যান

ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলকে কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। যকৃতকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই। ডায়াবিটিসে আক্রান্তদের জন্য ধনে পাতা অত্যন্ত উপকারী। ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ধনেপাতা। ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তাল্পতা রোধে সাহায্য করে এই খাবার। ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলি শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে। ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়। দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE