Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ধনেপাতা দেন না রান্নায়? জানেন কি ক্ষতি হচ্ছে?

জানেন কি, পরিমাণ বুঝে ধনেপাতা খেলে তা শরীরের নানা অসুখ দূর করে। তাই নিত্য খাদ্যতালিকায় এই পাতা রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। দেখে নিন সে সব

নিজস্ব প্রতিবেদন
১১ সেপ্টেম্বর ২০১৮ ১৬:২৩
Save
Something isn't right! Please refresh.
ধনে পাতায় লুকিয়ে রোগমুক্তির নানা উপকরণ। ছবি: পিক্সঅ্যাবে।

ধনে পাতায় লুকিয়ে রোগমুক্তির নানা উপকরণ। ছবি: পিক্সঅ্যাবে।

Popup Close

রান্নায় স্বাদ বাড়াতে এই পাতার জুড়ি নেই। নিরামিষাশী হোক বা আমিষাশী— মশলা হিসাবে এই পাতা পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ডাল, তরকারি, মাছ, মুড়ি মাখা, আলুকাবলি, ফুচকা— সর্বত্রই তার অবাধ যাতাযাত! ধনেপাতা। স্বাদ ও স্বাস্থ্যগুণে নিত্য ব্যবহার্য মশলার মধ্যে অন্যতম।

অনেকেরই ধারণা, ধনেপাতা শরীর গরম করে। কিন্তু জানেন কি, পরিমাণ বুঝে ধনেপাতা খেলে তা শরীরের নানা অসুখ দূর করে। তাই নিত্য খাদ্যতালিকায় এই পাতা রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।

দেখে নিন সে সব কী কী।

Advertisement

ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলকে কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। যকৃতকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই। ডায়াবিটিসে আক্রান্তদের জন্য ধনে পাতা অত্যন্ত উপকারী। ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ধনেপাতা। ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তাল্পতা রোধে সাহায্য করে এই খাবার। ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলি শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে। ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়। দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।



Tags:
Fitness Tips Health Health Tipsস্বাস্থ্য Coriander Leafধনে পাতা
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement