Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Relationship

Jealous colleagues: মুখে হাসি, পিছনে কূটকচালি? আপনার সহকর্মীরা কি আপনাকে ঈর্ষা করেন

কাজের জায়গায় অনেকটা সময় কাটাতে হয়, তাই সহকর্মীর সঙ্গে এক ধরনের সখ্য তৈরি হয়েই যায়। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় একে অন্যকে ঈর্ষা করছেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৭
Share: Save:

এক জায়গায় কাজ করতে করতে সাধারণ ক্ষেত্রে একে অন্যের সঙ্গে অনেক সময়ই একটা স্বাভাবিক সখ্য গড়ে ওঠে। তা ঠিক বন্ধুত্বের আওতায় ফেলা যাবে এ রকম নয়, কারণ সম্পর্কটা পেশাদার। এবং সেটাই হয়তো কাঙ্ক্ষিত। এ দিকে কাজের জায়গায় প্রতিযোগিতাও প্রবল। আপনার কাজের প্রশংসা শুনে অন্য সহকর্মীর মনের ভিতরে যে খুব আনন্দের উচ্ছ্বাস বয়ে যাচ্ছে না, এমনটা হতেই পারে। কারণ তিনিও চান নিজেকে বসের কাছে সেরা প্রতিপন্ন করতে। এই ধরনের সুস্থ প্রতিযোগিতা হলে বিষয়টা অন্য রকম। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় একজন সহকর্মী অপরজনের প্রতি অকারণেই একটু বেশি ঈর্ষান্বিত। কী দেখে বুঝবেন আপনার সহকর্মী আপনাকে ঈর্ষা করছেন!

১) একটানা কাজ করতে করতে অনেক সময়ই ছোটখাটো বিরতি নিতে ইচ্ছে করে। ধরুন ভাবছেন চা খেতে যাবেন, সেটা সহকর্মীকে বলতেই তিনি এড়িয়ে গেলেন। আপনি কোথাও যেতে বললেই তিনি তাঁর ব্যস্ততা দেখান। এই ইঙ্গিতটা কিন্তু ভুলে যাবেন না।

২) অফিসে কোনও ধরনের সমস্যায় পড়লে তার কাছ থেকে সাহায্য চাইতে গেলে শুকনো সমবেদনা ছাড়া কিছু পান না? এ রকম সহকর্মীর থেকে সাবধান। তিনি মনে মনে আপনার বিপদটাকে ভাল মতোই উপভোগ করছেন। আপনাকে ভুলেও তিনি সমাধান করে দেবেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) আপনার কাজের প্রশংসা শুনেই তাঁর মুখ একটু ভার হয়ে গেল কি? কিংবা আপনাকেই শুনিয়ে শুনিয়ে তিনি এমন সব কথা বলতে লাগলেন, যেগুলো আপনার কাজের গুরুত্বটাকেই কমিয়ে দিল। ঠাট্টার ছলেও এই কাজ করলে বিষয়টি ভুলবেন না।

৪) আপনার সামনে এমন ভাল ব্যবহার করেন যে, মনে হয় তার চেয়ে আপনার ভাল আর কেউ চায় না। সেই বিশ্বাসে সব কথা বলে বসেন নাকি? তা হলে কিন্তু বেজায় মুশকিল। আপনার সব কথা আপনার পিছনে অন্য জায়গায় পৌঁছে যাচ্ছে। এই লক্ষণটা ভেবে দেখবেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Colleagues Workplace
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE