Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

Still Single: এত চেষ্টা করেও জীবনে প্রেম আসছে না কেন? কোন দিকে নজর দেওয়া জরুরি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ সেপ্টেম্বর ২০২১ ১০:৫২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অনেক দিন ধরেই মনে করছেন, যে এ বার একটা দীর্ঘকালীন সম্পর্কে জড়ানোর জন্য আপনি মানসিক ভাবে তৈরি। কিন্তু কিছুতেই মনের মতো সঙ্গী পাচ্ছেন না? ভাল করে ভেবে দেখুন, আপনার মধ্যেই কোনও জড়তা কাজ করছে না? সত্যিই আপনি কি মানসিক ভাবে তৈরি? কোন কোন কারণে নিজেকে আটকে রাখছেন, নিজের কাছে সেই প্রশ্ন করুন। ভাল করে যাচাই করে নিন। কোথা থেকে শুরু করবেন, বুঝতে পারছেন না? রইল গাইডলাইন।

১। অত্যধিক প্রত্যাশা
আপনি কি মনে মনে ‘আদর্শ’ সঙ্গীর একটি ছবি তৈরি করে ফেলেছেন। অনেক সময়ে আমরা সিনেমা বা সাহিত্য থেকে প্রেম সম্পর্কে কিছু ভ্রান্ত ধারণা তৈরি করে নিই। মনে রাখবেন, আপনার মধ্যেও প্রচুর খামতি রয়েছে। তাই সঙ্গী সম্পর্কে আকাশাছোঁয়া প্রত্যাশা তৈরি করে ফেলবেন না। এতে আপনারই অসুবিধা হবে।

২। বিশ্বাস করতে পারছেন না
অতিতের কোনও সম্পর্কে যদি প্রতারিত হয়ে থাকেন, তা হলে সহজে অন্য কাউকে বিশ্বাস করতে পারা মুশকিল। তার প্রভাব পড়ে নতুন যে কোনও সম্পর্কেও। নতুন কোনও সম্পর্কে নিজেকে জড়ানোর আগে অনেক দ্বিধা হওয়াই স্বাভাবিক। তবে সব মানুষ এক রকম হয় না। এবং একই অভিজ্ঞতা আপনার বারবার হবে, তা ধরে নেওয়ার কোনও কারণ নেই।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


৩। অতিত পিছু ছাড়ে না
পুরনো কোনও সম্পর্ক আচমকা ভেঙে গেলে মন কিছুতেই মেনে নিতে পারে না। জীবনে নতুন কেউ এলে অজান্তেই মন বার বার অতিতের সঙ্গে তুলনা করে। এবং কোনও না কোনও ভুল-ত্রুটি বার করে। সেই থেকেই তৈরি হয় নতুন সম্পর্ক অজান্তেই ভেঙে দেওয়ার প্রবণতা। অতিত আঁকড়ে বসে থাকবেন না। বর্তমান জীবন উপভোগ করার চেষ্টা করুন। তা হলে অনেক বেশি ভাল থাকবেন।

৪। আত্মবিশ্বাসের অভাব
পুরনো কোনও সম্পর্ক আপনার ভুলে ভেঙে গিয়েছে বলে সারাক্ষণ দোষ দেন? মনে হয়, কোনও সম্পর্কও আপনি টিকিয়ে রাখতে পারবেন না? অনেক সময়ে এমনও হয় যে জীবনের অন্য কোনও ক্ষেত্রে যদি সে ভাবে সাফল্য না আসে, তা হলেও মানুষ হীনমন্যতা ভোগেন। আত্মবিশ্বাসের অভাব থেকেই নতুন কোনও সম্পর্কে জড়াতে ভয় পান। তাই নিজেকে সময় দিন। আত্মবিশ্বাসের অভাব থাকলে কোনও দিন কোনও সুস্থ সম্পর্ক গড়ে উঠবে না।

আরও পড়ুন

Advertisement