Advertisement
০২ মে ২০২৪
World’s Fastest Shoes

অফিসের জন্য দেরি করে বেরোলেও ক্ষতি নেই, বাজারে আসছে বিশ্বের দ্রুততম জুতো, দাম কত হবে?

আমেরিকার একটি রোবোটিক ইঞ্জিনিয়ারিং সংস্থা তৈরি করেছে বিশ্বের দ্রুততম জুতো। যেটি পরলে হাঁটার গতি এক লাফে ২৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে।

জুতোটি স্কেটিং বোর্ডের মতো দেখতে হলেও এর বৈশিষ্ট্য একেবারে সাধারণ জুতোর মতো।

জুতোটি স্কেটিং বোর্ডের মতো দেখতে হলেও এর বৈশিষ্ট্য একেবারে সাধারণ জুতোর মতো। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৭:২১
Share: Save:

গুপী-বাঘার মতো নিমেষে এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে চান অনেকেই। কিন্তু ভূতের রাজার বর আর পান কোথায়! সে ইচ্ছা কিছুটা হলেও পূরণ হতে চলেছে। তবে এ ক্ষেত্রে হাততালি দেওয়ার দরকার পড়বে না। জুতো পরলেই নিমেষে অনেকটা দূর এগিয়ে যাওয়া যাবে।

সম্প্রতি আমেরিকার একটি রোবোটিক ইঞ্জিনিয়ারিং সংস্থা তৈরি করেছে বিশ্বের দ্রুততম জুতো। যেটি পরলে হাঁটার গতি এক লাফে ২৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে। ব্যাটারিচালিত ‘মুনওয়াকার্স শু’ নামে এই জুতো অনেকটা স্কেটিং বোর্ডের আদলে তৈরি করা হয়েছে। এই জুতো সাধারণত পরিচালিত হবে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বিশেষ অ্যালগরিদম দ্বারা।

এক পা হাঁটলেই এগিয়ে যাওয়া যাবে অনেকটা পথ।

এক পা হাঁটলেই এগিয়ে যাওয়া যাবে অনেকটা পথ। প্রতীকী ছবি।

‘শিফ্‌ট রোবোটিক্স’ নামে আমেরিকার ওই সংস্থার তৈরি এই অভিনব জুতো ইতিমধ্যে প্রশংসা কুড়িয়েছে। এই সংস্থার কর্তা জুঞ্জি জ্যাং চলতি সপ্তাহে সংস্থার ওয়েবসাইটে প্রথম এই জুতোর কথা প্রকাশ্যে আনেন। জুঞ্জি বলেছেন, ‘‘এই জুতোটি একেবারে সাধারণ। স্কেটিং বোর্ডের মতো দেখতে হলেও এর বৈশিষ্ট্য একেবারে সাধারণ জুতোর মতো। এক পা হাঁটলেই এগিয়ে যাওয়া যাবে অনেকটা পথ।’’ তবে এই জুতোর নীচে ছোট ছোট বেশ কিছু চাকা রয়েছে। প্রত্যেকটি চাকা একে অপরের সঙ্গে যুক্ত। মানুষের হাঁটার গড় গতি হল ২.৫-৪ কিলোমিটার। ব্যক্তিবিশেষে তা বদলে যায়। তবে এই জুতো পরলে হাঁটার গতি বাড়ে প্রায় ২৫০ শতাংশ পর্যন্ত। এই জুতোর দাম হতে পারে ১ লক্ষ টাকার কাছাকাছি। কবে নাগাদ বিশ্বের বাজারে এই জুতো আসতে চলেছে সে বিষয়ে নিশ্চিত করে এখনও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shoes World’s Fastest Shoes Speed US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE