• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পৌনে পাঁচ কোটি ভারতীয়ের ফোন নম্বর কি ফাঁস হয়ে গেল ‘ট্রুকলার’-এ মাধ্যমে?

Truecaller
টুইটার থেকে নেওয়া ছবি।

অনলাইন ইন্টেলিজেন্স ফার্ম ‘সাইবল্‌’-এর দাবি ঘিরে চাঞ্চল্য ভারতীয় নেটাগরিকদের মধ্যে। ট্রুকলার ব্যবহারকারী অন্তত চার কোটি ৭৫ লাখ ভারতীয় গ্রাহকের ফোন সংক্রান্ত ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। যদিও এই অভিযোগ মানতে চায়নি সুইডেনের ওই অ্যাপ প্রস্তুতকারক সংস্থা।

সাইবল‌্‌ ২৬ মে একটি টুইট করে। সেখানে দু’টি ছবি পোস্ট করা হয়েছে। সেখানে একটি তালিকায় বেশ কিছু গ্রাহকের নাম, ফোন নম্বর, সার্ভিস প্রোভাইডার, শহর, লিঙ্গ এমনকি ফেসবুক আইডি-ও রয়েছে। তবে নাম, নম্বর বা ফেসবুক আইডি কোনওটাই সম্পূর্ণ দেখা যাচ্ছে না। সবিস্তার তথ্য টাকা দিয়ে কিনতে হবে বলেও অভিযোগ তুলতে থাকেন নেটাগরিকরা। সঙ্গে একটি লিঙ্ক পোস্ট করা হয়েছে টুইটে। সেখানে একটি রিপোর্টে সবিস্তার জানানো হয়েছে, এই তথ্য ফাঁসের বিষয়ে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এক হ্যাকার এই তথ্য বিক্রির জন্য ওয়েব সাইটে দিয়েছে। চার কোটি ৭৫ লাখ গ্রাহকের এই তথ্য মিলবে এক হাজার মার্কিন ডলারে (ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫ হাজার টাকা)।

আরও পডু়ন: প্রাক্তন বয়ফ্রেন্ডের নেটফ্লিক্স অ্যাকাউন্ট ব্যবহার করতে আজব উপায় বার করলেন যুবতী

আরও পডু়ন: করোনাকে হারিয়ে দিল ৩৬ দিনের শিশু, ভিডিয়ো শেয়ার করল মুখ্যমন্ত্রীর অফিস​

দেখুন সেই পোস্ট:

সাইবল্‌-এর এই দাবি খারিজ করে দিয়েছে ট্রুকলার। তাদের দাবি যে কোনও কিছু  নম্বর বা অন্য সব তথ্য দিয়ে কেউ ট্রুকলারের নাম দিয়ে প্রকাশ করে দিতেই পারে। তাতে তাদের কিছু করার নেই। ট্রুকলারের দাবি, তাদের দিক থেকে এমন কোনও তথ্য ফাঁস হয়নি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন