• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিনামূল্যে করোনার টিকা, ১৯ লক্ষ চাকরি, বিহারবাসীকে প্রতিশ্রুতি নীতীশের

NDA Manifesto
বিহারে এনডিএ-র নির্বাচনী ইস্তাহার প্রকাশ অনুষ্ঠানে নির্মলা সীতারমন। ছবি: পিটিআই

এক দিকে সরকারি চাকরি। অন্য দিকে করোনার টিকা। এই ‘দোনলা বন্দুক’ নিয়েই নীতীশ কুমারকে সামনে রেখে বিহার বিধানসভা নির্বাচনের লড়াইয়ে নামল ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ)। নীতীশের সরকার ফের ক্ষমতায় এলে বিপুল কর্মসংস্থানের আশ্বাস দেওয়া হয়েছে। একই সঙ্গে বিহারবাসীকে দেওয়া হয়েছে বিনামূল্যে করোনার টিকা দেওয়ার প্রতিশ্রুতি।

আগামী সপ্তাহেই বিহারে ভোট। কিন্তু নির্বাচনের মুখে রাজ্যে কর্মসংস্থান নিয়ে প্রশ্নবাণে জেরবার নীতীশের সরকার। তার জেরে শাসক এবং বিরোধী দুই শিবিরের কাছেই এখন গুরুত্বপূর্ণ ইস্যু বেকারি দূরীকরণ। দিন কয়েক আগে নিজেদের ইস্তাহারে বিহারবাসীকে ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন বিরোধী জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব। বৃহস্পতিবার খাতায়কলমে বিরোধী জোটের কর্মসংস্থানের সেই প্রতিশ্রুতিকে টপকে গিয়ে এনডিএ তার প্রায় দ্বিগুণ কর্মসংস্থানের স্বপ্ন দেখাল তাদের ‘সঙ্কল্পপত্র’-এ। ক্ষমতায় ফিরলে ১৯ লক্ষ বিহারবাসীকে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

কোথায় কোথায় ওই বিপুল কর্মসংস্থান হতে চলেছে, তা বিশদে জানিয়েছেন বিহারের বিজেপি সভাপতি সঞ্জয় জয়সওয়াল। শিক্ষকতায় ৩ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ১ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে স্বাস্থ্যক্ষেত্রে। বাকি কর্মসংস্থান কৃষি এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: এ বারের ম্যাচ বাঁচানো কঠিন ক্যাপ্টেন ইমরানের, বলছে তামাম পাকিস্তান

করোনার থেকে পরিত্রাণ পেতে গোটা দুনিয়া এখন অতিমারির টিকার অপেক্ষায় উন্মুখ। দেখা গেল, সম্ভাব্য করোনার টিকাও বিহারের ভোটে বিজেপির ‘হাতিয়ার’ হয়ে উঠেছে। এ দিন নির্বাচনী ইস্তাহার প্রকাশ করতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, ‘‘করোনাভাইরাসের টিকার গণহারে উৎপাদন শুরু হলেই বিহারের প্রত্যেককে বিনামূল্যে টিকা দেওয়া হবে। এটাই আমাদের নির্বাচনী ইস্তাহারে প্রথম প্রতিশ্রুতি।’’

বিহারে নীতীশের সরকার চতুর্থ বারের জন্য ক্ষমতায় এলে আরও করেকটি কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছে এনডিএ—

• ১ কোটি মহিলাকে স্বনির্ভর করে তোলা

• নবম শ্রেণী থেকে সব পড়ুয়াকে বিনামূল্যে ট্যাবলেট

• ৩০ লক্ষ মানুষকে পাকা বাড়ি

আরও পড়ুন:  পুজোয় ভরসা ছাতা-বর্ষাতি, ভাসতে পারে সপ্তমী, সতর্ক করল আবহাওয়া দফতর

আগামী ২৮ অক্টোবর থেকে মোট ২৪৩টি আসনে তিন দফায় নির্বাচন শুরু বিহারে। ভোটের ফল ঘোষণা ১০ নভেম্বর। করোনা সংক্রমণ এবং টানা লকডাউনের পর এই প্রথম কোনও রাজ্যে নির্বাচন। ফলে বিহারের রায়ের দিকে তাকিয়ে গোটা দেশ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন