• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিএবি-র জের! জাপানের প্রধানমন্ত্রীর সফর স্থগিত

Shinzo Abe
ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। —ফাইল চিত্র

Advertisement

বাংলাদেশের পর এ বার জাপান। সিএবি-এনআরসি ঘিরে উত্তেজনার আবহে স্থগিত হয়ে গেল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-র ভারত সফর। ভারতীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে দুই দেশের পারস্পারিক আলোচনার মাধ্যমে এই সফর স্থগিত করা হয়েছে। 

শুক্রবার সকাল থেকেই সংবাদ মাধ্যমে জল্পনা তৈরি হয় ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেনাগরিকত্ব সংশোধনী বিল বিল ও এনআরসির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল অসমের গুয়াহাটিতেই জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই সফর অনিশ্চিত বলে এ দিন সকালে জানায় জাপানের সংবাদ সংস্থা জিজি প্রেস। ভারতীয় বিদেশ মন্ত্রক অবশ্য বৃহস্পতিবার জানিয়েছিল, তাদের কাছে এই সংক্রান্ত কোনও খবর নেই।

কিন্তু এ দিন দুপুরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘‘দুই দেশের আলোচনার মাধ্যমে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর স্থগিত করা হয়েছে। ভবিষ্যতে দু’দেশের সুযোগমতো ফের নয়া দিনক্ষণ স্থির হবে।’’

১৫ ডিসেম্বর রবিবার থেকে তিন দিনের ভারত সফরে আসার কথা ছিল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের। গত সপ্তাহেই ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার ঘোষণা করেন, আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ভারত সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠকের কর্মসূচিও ঘোষণা করে বিদেশ মন্ত্রক। যদিও তখন বৈঠকের স্থান নির্দিষ্ট করে জানানো হয়নি মন্ত্রকের তরফে।

রণক্ষেত্র অসমে মৃত্যু পাঁচ জনের, আক্রান্ত নেতা-মন্ত্রীর বাড়ি আরও পড়ুন

তবে বিদেশমন্ত্রক সূত্রে খবর, সেই বৈঠকের প্রস্তুতি চলছিল গুয়াহাটিতে। কিন্তু তার আগেই জিজি প্রেস দাবি করে, জাপানের প্রধানমন্ত্রী তাঁর সফর বাতিলের কথা ভাবনাচিন্তা করছেন। যদিও শিনজো আবে ইতিমধ্যেই সফর বাতিল করে দিয়েছেন এমন খবর দেয়নি জিজি প্রেস। কিন্তু এই খবরেই সাউথ ব্লকের কর্তাদের দুশ্চিন্তা বাড়ে। তার পরেই দুপুরে টুইট করে সফর স্থগিতের কথা ঘোষণা করেন রবীশ কুমার।

সিএবি এবং এনআরসির প্রতিবাদে বিভিন্ন প্রান্তে প্রতিবাদ-বিক্ষোভে অগ্নিগর্ভ অসমের বিস্তীর্ণ এলাকা। অগ্নি সংযোগ, পুলিশের গুলি, কার্ফু, মোবাইল-ইন্টারনেট বন্ধের জেরে উত্তাল গোটা রাজ্য। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের বিদেশ ও স্বরাষ্ট্রমন্ত্রী। তার মধ্যে এ বার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর স্থগিতের জেরে উদ্বেগ বাড়েছে নয়াদিল্লির।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন