• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিক্ষোভকারীদের হঠাতে হাসপাতালে তাণ্ডব পুলিশের! ছোড়া হল টিয়ার গ্যাস, চলল লাঠি

Police Mangaluru
হাসপাতালের ওয়ার্ডের দরজাতে লাথি পুলিশের। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

সিএএ-এনআরসি নিয়ে প্রতিবাদ-বিক্ষোভে বৃহস্পতিবার সকাল থেকেই উত্তাল ছিল কর্নাটকের মেঙ্গালুরু। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে পুলিশের গুলিতে প্রাণ গিয়েছে দু’জনের। পুলিশ এই গুলি চালনার কথা স্বীকার না করলেও বিক্ষোভকারীদের হঠাতে হাসপাতালের ভিতর পুলিশি তাণ্ডবের ভিডিয়ো সামনে এসেছে। তার পরই বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দিচ্ছেন দেশের মানুষ।

বৃহস্পতিবার মেঙ্গালুরু শহরের বিভিন্ন প্রান্তে জমায়েত হতে শুরু করেন সাধারণ মানুষ। চলতে থাকে স্লোগান-মিছিল। বেলা গড়াতেই সেই বিক্ষোভ উত্তাল হয়ে ওঠে। সন্ধে পর্যন্তও সেই উত্তাল পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পুলিশ গুলি চালায়। তাতে আহত হন জালিল কুদ্রোলি (৪৯) ও নৌশিন বেঙ্গে (২৩)। গুলিতে আহত হওয়ার পর বিকেল ৫টা নাগাদ তাঁদের নিয়ে যাওয়া হয় হাইল্যান্ড হাসপাতালে। এই খবর ছড়িয়ে পড়তেই বিক্ষোভকারীদের একটা অংশ জড়ো হয় হাসপাতালের সামনে। সেখানে পুলিশের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা।

মেঙ্গালুরু-লখনউয়ে পুলিশের গুলিতে নিহত ৩, বাধা ভেঙে ভারত উদয় আরও পড়ুন

সে সময়ই বিক্ষোভকারীদের হঠাতে লাঠি চার্জ করে পুলিশ। তা থেকে বাঁচতে অনেক বিক্ষোভকারী ঢুকে পড়েন হাসপাতালে। তাঁদের ছত্রভঙ্গ করতে হাসপাতালের পার্কিং এলাকা ও প্রবেশ পথের লবি— এই দুই জায়গায় পুলিশ দু’টি টিয়ার গ্যাস ফাটায় বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে। তারপরই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয় সেখানে। রোগীর আত্মীয়দের পাশাপাশি বিক্ষোভকারীরা ঢুকে পড়েন হাসপাতালের বিভিন্ন জায়গায়। সেখানকার সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, গ্যাস থেকে বাঁচতে হাসপাতালের ভিতর মুখে কাপড় জড়িয়ে দৌড়াচ্ছেন অনেকে। তার পর দেখা গেল, হাসপাতালের লবিতে লাঠি উঁচিয়ে তেড়ে যাচ্ছে পুলিশ। পুলিশ কর্মীদের একটা দলকে আইসিইউ-র দরজাতে লাথি চালাতেও দেখা যাচ্ছে সেই ভিডিয়োতে।

হাসপাতালের অপর একটি সিসিটিভি ফুটেজের ভিডিয়োতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীদের হাসপাতালের ভিতরে বিক্ষোভকারীদের খুঁজছে পুলিশ। সেখানে গিয়ে একটি ওয়ার্ডের বন্ধ দরজায় লাথি মেরে, লাঠি চালিয়ে দরজা খোলার চেষ্টা করছে। হাসপাতালের একটি সূত্র জানাচ্ছে, বিক্ষোভকারী ভেবে রোগীর আত্মীয়দের উপরেও লাঠি চালিয়েছে পুলিশ।

গতকালই গুলিতে আহত দুই বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। হাসপাতালের ভিতর পুলিশি তাণ্ডবের ব্যাপারে মেঙ্গালুরুর পুলিশ কমিশনার জানিয়েছেন, এটা ছোট ঘটনা। বিক্ষোভকারীদের হঠাতে পুলিশ লাঠি চার্জ করেছে। স্থানীয় পুলিশ স্টেশনের এক সিনিয়র অফিসার ঘটনার তদন্ত করছেন বলেও জানিয়েছেন তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন