• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লকডাউনের শর্ত মানছে না অনেক রাজ্য, কড়া চিঠি পাঠাল কেন্দ্র

Lockdown
লকডাউনে সুনসান মুম্বই। ছবি: পিটিআই।

কেন্দ্রের নির্ধারণ করা লকডাউন সংক্রান্ত শর্তগুলোর বাইরে গিয়ে নিজেদের শর্তের তালিকা তৈরি করছে বেশ কিছু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। এমন অভিযোগ ওঠার পরই তাদের চিঠি দিয়ে কড়া বার্তা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা রবিবার এক চিঠিতে জানিয়েছেন, কিছু রাজ্য নিজের মতো করে অত্যাবশ্যকীয় কাজকর্মের তালিকা তৈরি করছে এবং বেশ কিছু ক্ষেত্রে ছাড় দিচ্ছে। এটা কোনও ভাবেই হতে দেওয়া যাবে না। ওই চিঠিতে আরও বলা হয়েছে, করোনার সংক্রমণ ঠেকাতে দেশ জুড়ে লকডাউন সংক্রান্ত যে নিয়ম নির্ধারণ করা হয়েছে, তা যেন কোনও ভাবেই শিথিল না করা হয়। বরং কড়াকড়ি ভাবে সেগুলো প্রয়োগ করুক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো। স্বরাষ্ট্র মন্ত্রকের ওই চিঠিতে আরও  বলা হয়েছে, ‘ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট, ২০০৫ অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রক যে গাইডলাইন তৈরি করেছে, দেখা যাচ্ছে বেশ কিছু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল তার বাইরেও নিজের মতো করে কাজকর্ম করছে।’

আরও পড়ুন: আজ থেকে কিছু ছাড়, তবে হটস্পটে কড়া নিয়মে সিল বহু পাড়া

আরও পড়ুন: দেশে আক্রান্ত বেড়ে ১৭ হাজার, মহারাষ্ট্রেই সংক্রমিত ৪ হাজারের বেশি

একাধিক রাজ্যকে এই চিঠি দেওয়া হলেও মূলত অভিযোগে তির কেরলের দিকে। দক্ষিণের এই রাজ্যের বিরুদ্ধে লকডাউনের নিয়মভঙ্গের অভিযোগ ওঠার পরই রাজ্য সরকারকে চিঠি পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রক। চিঠিতে বলা হয়েছে, পিনারাই বিজয়নের সরকার রাজ্যে যে সব ক্ষেত্রে ছাড় ঘোষণা করেছে, তা কেন্দ্রের নিয়মকে লঙ্ঘন করেছে। কেরল দু’টি জোনে ছাড় ঘোষণা করেছে। সেখানে জোড়-বিজোড় ভিত্তিতে প্রাইভেট গাড়ি চলাচলে ছাড় দেওয়া হয়েছে। শুধু তাই নয়, হোটেলগুলোর পরিষেবাতেও ছাড় দেওয়া হয়েছে।

রাজ্যগুলোকে পাঠানো স্বরাষ্ট্র মন্ত্রকের সেই চিঠি।

যদিও কেরল এই অভিযোগ অস্বীকার করেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠির প্রেক্ষিতে তারা জানিয়েছে, কোনও ভাবেই কেন্দ্রের বেঁধে দেওয়া নিয়ম লঙ্ঘন করেনি তারা। রাজ্যের মন্ত্রী কাদাকামপল্লী সুরেন্দ্রন বলেন, “আমরা কেন্দ্রের নির্দেশ মেনেই লকডাউনে ছাড় দিয়েছি। কোথাও একটা ভুল বোঝাবুঝি হয়েছে। এ ব্যাপারে আমরা কেন্দ্রকে ব্যাখ্যা দেব। আশা করি বিষয়টা মিটে যাবে।”

শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে কী কী ছাড় দেওয়া হবে গত সপ্তাহেই তার একটা নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। সোমবার থেকে কেন্দ্রের জারি করা তালিকা অনুযায়ী বেশ কিছু ক্ষেত্রে কাজকর্ম শুরু হয়েছে আজ থেকেই।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন