• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রোটোকল মেনেই আটক সেনাকে চিনের হাতে তুলে দিল ভারত

eastern ladakh
পূর্ব লাদাখে সেনাটহল। -ফাইল ছবি।

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ঢুকে পড়া চিনের পিপলস লিবারেশন আর্মির এক জওয়ানকে মঙ্গলবার রাতে চিনের হাতে তুলে দেওয়া হয়েছে। ওই জওয়ান চিনা সেনাবাহিনীর কর্পোরাল পদের। নাম ওয়াং ইয়া লং। প্রকৃত নিয়ন্ত্রণরেখার এ-পারে ভারতীয় এলাকা চুমার-ডেমচকে ঢুকে পড়ায় সোমবার ওই জওয়ানকে আটক করে ভারতীয় সেনাবাহিনী।

সোমবারই ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছিল আটক জওয়ানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। নিখোঁজ জওয়ান সম্পর্কে চিনা সেনাবাহিনী জানতে চেয়েছিল। সেই সময়ই তাদের জানিয়ে দেওয়া হয়, আন্তর্জাতিক প্রোটোকল মেনে ওই জওয়ানকে অবিলম্বে চিনা সেনাবাহিনীর তুলে দেওয়া হবে।

সেনাবাহিনী জানিয়েছে, পূর্ব লাদাখের হাড়কাঁপানো ঠাণ্ডায় ওই চিনা জওয়ান কার্যত অসুস্থ হয়ে পড়েছিলেন। তাঁকে অক্সিজেন, খাবারদাবার ও গরম পোশাক দিয়ে শুশ্রুষাও করা হয়েছে।

চিনা সেনাবাহিনীর এক অফিসার সোমবার বলেন, ‘‘স্থানীয় মেষপালকদের একটি হারিয়ে যাওয়া মেষ উদ্ধার করতে গিয়েই ওই জওয়ান পথ হারিয়ে ফেলেন। ঢুকে পড়েন ভারতীয় এলাকায়। আমাদের আশা ভারতীয় সেনাবাহিনী আন্তর্জাতিক প্রোটোকল মেনে চলবে। নিখোঁজ জওয়ানকে আমাদের হাতে তুলে দেবে।’’

আরও পড়ুন: পুজো-রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে হাইকোর্টে উদ্যোক্তারা

আরও পড়ুন: শহরের জঙ্গলে ফিরে আসুক দামা আর বসন্ত বউরি পাখিদের ডাক

গত মে মাস থেকেই পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত ও চিনের মধ্যে উত্তেজনার সূত্রপাত হয়। জুনে তা চরমে পৌঁছয় গলওয়ান উপত্যকায় দুই সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান নিহত হওয়ার পর।

সমস্যা মেটাতে তার পর দু’দেশের সেনাবাহিনীর মধ্যে কয়েক দফায় বৈঠকও হয়েছে। কিন্তু চিনা সেনাবাহিনী এখনও ভারতীয় পড়া এলাকা থেকে পুরোপুরি সরে যাওয়ার আগ্রহ দেখায়নি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন