• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জর্জ ফ্লয়েডের কথা মনে করিয়ে দিল জোধপুর, যুবককে হাঁটু দিয়ে চেপে মারধর পুলিশের!

Jodhpur
আমেরিকা (বাম দিকে) ও জোধপুরের (ডান দিকে) ঘটনা। ছবি: টুইটার থেকে নেওয়া।

আমেরিকাজর্জ ফ্লয়েডের হত্যার পর সে দেশে বিক্ষোভ এখনও থামেনি। বিশ্ব জুড়েই এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ করেছেন মানুষ। বাদ যাননি আমাদের দেশের সাধারণ মানুষ থেকে সেলিব্রিটিরাও। তারই মাঝে এবার জোধপুরে একই রকম একটি ভিডিয়ো সামনে এল। ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক যুবককে রাস্তায় ফেলে মারধর করছেন কয়েক জন পুলিশ কর্মী।

একাধিক টুইটার অ্যাকাউন্ট থেকে ভিডিয়োটি শেয়ার হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, হলুদ টি-শার্ট ও কালো ট্রাউজার্স পরা এক ব্যক্তিকে মাটিতে চেপে রেখেছেন দুই পুলিশ কর্মী। তাঁদের মধ্যে এক জন আবার হাঁটু দিয়ে গলায় চাপ দিচ্ছেন। ঠিক যেমন করে আমেরিকায় ২৫ মে জর্জ ফ্লয়েডকে এক পুলিশ কর্মী চেপে ধরেছিলেন। বার বার অনুরোধ করা সত্ত্বেও ছাড়া হয়নি তাঁকে। শেষ পর্যন্ত শ্বাস রোধ হয়ে মৃত্যু হয় জর্জের। আগুন জ্বলে ওঠে আমেরিকা জুড়ে।

জোধপুরে যদিও যুবকের মৃত্যু হয়নি। তবে তাঁকে যে ভাবে হাঁটু দিয়ে চাপ দিয়ে মাটিতে ফেলে রাখা হয়েছিল, সাধারণ পোশাকের আরও এক পুলিশ কর্মী পা তুলে দাঁড়িয়ে ছিলেন তাঁর উপর, তাতে জর্জের কথাই মনে পড়ছে। মোট চার জন পুলিশ কর্মী তাঁকে ঘিরে ধরে নিগ্রহ করেন বলে দেখা যাচ্ছে ভিডিয়োতে।

আরও পড়ুন: জীবনের ঝুঁকি নিয়ে সরু বিদ্যুতের তারের উপর হেঁটে গেলেন যুবক!

ওই যুবকের নাম মুকেশ কুমার প্রজাপত বলে জানা গিয়েছে। তিনি বিশেষ ভাবে সক্ষম। অভিযোগ, তিনি মাস্ক না পরে রাস্তায় ঘুরছিলেন। পুলিশ তাঁর বিরুদ্ধে চালান কাটতে গেলে ওই যুবকের সঙ্গে প্রথমে বচসা ও পরে হাতাহাতি হয় বলে জানিয়েছে জোধপুর পুলিশ। মুকেশকেও পুলিশকে আক্রমণ করতে দেখা গিয়েছে ভিডিয়োতে। বেশ কয়েক বার ঘুষি চালান তিনিও।

দেখুন সেই ভিডিয়ো: 

এই ভিডিয়োর পাশাপাশি আর একটি ভিডিয়ো শেয়ার হয়েছে। সেখানে আবার দেখা যাচ্ছে, একই পোশাক পরা একই রকম দেখতে এক যুবকের মুখে মাস্ক রয়েছে। ভিডিয়োটি খুব কাছ থেকে রেকর্ড করা হয়। সেই ভিডিয়োর পরের অংশে দেখা যাচ্ছে মুকেশ ও পুলিশের মধ্যে হাতাহাতির সেই দৃশ্য। যদিও মাস্ক পরা ও মাস্ক ছাড়া যুবকের ভিডিয়ো দু’টি অংশ এক টানা নয়। দু’টি অংশ জোড়া দেওয়া হয়েছে। ভিডিয়োটি দেখে মনে হচ্ছে একই জায়গার ঘটনা। তবে মাস্ক পরা যুবককে মুকেশ বলে মনে হচ্ছে।

আরও পড়ুন: শক্তিশালী চিতবাঘের হাত থেকে বেঁচে গেল ছোট্ট বানর!

ভিডিয়োর দু’টি অংশ যদি একই ঘটনার সময় এবং একই যুবকের হয় তবে মাস্ক না পরার জন্য চালান কাটার বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হচ্ছে।

দেখুন সেই ভিডিয়ো: 

জোধপুর পুলিশের তরফে অবশ্য জাননো হয়েছে, বৃহস্পতিবার এমন একটি ঘটনা হয়েছে। দেবনগর থানার এসএইচও জানিয়েছেন, “মাস্ক না পরার জন্য ওই যুবকের চালান কাটতে গেলেন, তিনি পুলিশ কর্মীদের আক্রমণ করেন। এমনকি উর্দি ছিঁড়ে দেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তাঁকে আদালতে তোলা হবে”।

মুকেশের বিরুদ্ধে এর আগে তাঁরই বাবার চোখ ক্ষতিগ্রস্ত করার অভিযোগ রয়েছে। এবার তাঁর বিরুদ্ধে অন্য ধারার সঙ্গে মাহামারি আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে বলেও পুলিশ জানিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন