• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৩০ কোটিকে বিনা খরচে টিকার ভাবনা

COVID-19 Vaccine
প্রতীকী চিত্র।

করোনাভাইরাসের টিকা হাতে এলে তা প্রয়োগের জন্য বিশেষ পরিকল্পনা তৈরি করেছে নরেন্দ্র মোদী সরকার। সরকারি সূত্রে খবর, দেশ জুড়ে টিকা প্রয়োগের জন্য ‘ইউনিভার্সাল ইমিউনাইজেশন প্রোগ্রাম’ (ইউআইপি)-র পরিকাঠামোকেই ব্যবহার করা হবে। কেন্দ্র সরাসরি করোনার টিকা সংগ্রহ করবে। তার পরে সমাজের কয়েকটি অংশের মানুষকে অগ্রাধিকারের ভিত্তিতে বিনা খরচে টিকা দেওয়া হবে। রাজ্যগুলিকে টিকা সংগ্রহের বিকল্প পরিকল্পনা তৈরি করতে নিষেধ করা হয়েছে।

সরকারি সূত্রে খবর, প্রায় ৩০ কোটি দেশবাসীকে অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দিতে চায় কেন্দ্র। তাঁদের চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন প্রায় ১ কোটি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী, পুরকর্মী-সহ করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রথম সারিতে থাকা বিভিন্ন ক্ষেত্রের ২ কোটি কর্মী, পুলিশ ও সশস্ত্র বাহিনীর সদস্যেরা, ৫০ বছরের বেশি বয়সি ২৬ কোটি দেশবাসী, ৫০ বছরের কম বয়সি দেশবাসীর একটি অংশ যাঁদের কো-মর্বিডিটি রয়েছে বা বিশেষ চিকিৎসার প্রয়োজন হয়। নভেম্বরের মধ্যে যাঁদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়া হবে তাঁদের তালিকা তৈরি করতে বলা হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে। তালিকার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির আধার কার্ড যুক্ত করা হবে। 

সরকারি সূত্রে খবর, ইউআইপি-র ডিজিটাল মঞ্চ ইভিন-এর মাধ্যমে করোনার টিকাকরণের প্রকল্পের উপরে নজরদারি করবে কেন্দ্র। ইউআইপি-র মাধ্যমে এখন শিশু ও অন্তঃসত্ত্বাদের বিনা খরচে টিকা দেওয়া হয়।সরকারি সূত্রের দাবি, ইতিমধ্যেই করোনা টিকা সংক্রান্ত জাতীয় কমিটি ইতিমধ্যেই সরকারি টিকাকরণ প্রকল্পের অধীনে থাকা যে সব কোল্ড স্টোরেজে করোনার টিকা রাখা যেতে পারে তার তালিকা তৈরি করেছে। এখন বেসরকারি ক্ষেত্রের যে সব স্টোরেজে ওই টিকা রাখা যেতে পারে তার তালিকা তৈরি করা হচ্ছে। আগামী বছরের জুলাই মাসের মধ্যে টিকার ৪০-৫০ কোটি ডোজ় হাতে পাওয়া যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

দেশে আক্রান্ত

৭৮,১০,৪০৫

(সূত্র: ওয়ার্ল্ডোমিটার্স)

শুক্রবারের করোনা বুলেটিন। 

(সূত্র: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক) 

৭৭,৬১,৩১২

২৪ ঘণ্টায় আক্রান্ত

৫৪,৩৬৬

মৃত

১,১৭,৩০৬

২৪ ঘণ্টায় মৃত

৬৯০

সুস্থ

৬৯,৪৮,৪৯৭

২৪ ঘণ্টায় সুস্থ 

৭৩,৯৭৯

অ্যাক্টিভ রোগী

৬,৯৫,৫০৯

বিহারের ভোটের ইস্তাহারে করোনার টিকা বিনা মূল্যে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। তাতে বিতর্কও হয়েছে। আজ এ নিয়ে মুখ খুলেছে দুটি রাজ্য। বিনা মূল্যে টিকা দেওয়ার ইঙ্গিত দিয়েছে কর্নাটক।

আরও পড়ুন:  সংসদীয় কমিটিতে ফেসবুকের হাজিরা​

আরও পড়ুন:  কমল নাথের মা, বোন সম্পর্কে অশালীন মন্তব্য

তবে তারা জানিয়েছে, টিকা হাতে এলে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। অসম জানিয়েছে, তারা বিনা মূল্যে টিকা প্রয়োগের ব্যবস্থা করবে।

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন