• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংসদীয় কমিটিতে ফেসবুকের হাজিরা

Facebook
প্রতীকী চিত্র।

ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে যৌথ সংসদীয় কমিটির সামনে হাজিরা দিলেন ফেসবুকের ভারতীয় শাখার পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাস। এ দিন তাঁকে ঘণ্টা দুয়েক ধরে জেরা করা হয়েছে বলে সূত্রের খবর। সূত্রের খবর, বিজ্ঞাপন, ব্যবসা বা নির্বাচনের মতো বিষয়গুলির ক্ষেত্রে কোনও ধরনের অনুমানমূলক উদ্দেশ্যে ফেসবুক নাগরিকদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করতে পারবে না বলে তাদের জানিয়ে দেওয়া হয়েছে। সংস্থাটি ভারত থেকে কত টাকা আয় করে বা কত টাকা কর হিসেবে দেয়, তা-ও তাদের কাছে জানতে চেয়েছেন একাধিক সাংসদ। 

ফেসবুক হাজিরা দিলেও আর এক বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যামাজ়ন কমিটির তলব এড়াতে চায় বলে আজ জানিয়েছেন যৌথ সংসদীয় কমিটির চেয়ারপার্সন তথা বিজেপি সাংসদ মীনাক্ষি লেখি। ২৮ অক্টোবর কমিটির সামনে হাজির হওয়ার জন্য আমাজনকে নির্দেশ দেওয়া হলেও সংস্থা সূত্রে খবর, তারা ওই তলবে সাড়া দিতে নারাজ। সংস্থাটির দাবি, এই বিষয়ে কথা বলতে পারেন এমন দায়িত্বপ্রাপ্তরা বিদেশে থাকেন। করোনা-আবহে তাঁদের সফরের ঝুঁকি রয়েছে বলেও সংস্থার তরফে জানানো হয়েছে।

কিন্তু লেখির হুঁশিয়ারি, ‘‘সত্যিই যদি ওই দিন সংস্থার কোনও প্রতিনিধি হাজির না থাকেন, তবে তা হবে সংসদের স্বাধিকার ভঙ্গের সামিল।’’ পরিস্থিতি সে দিকে গড়ালে অ্যামাজ়নকে নোটিস পাঠানোর চিন্তাভাবনাও করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। কমিটির সামনে হাজিরা দেওয়ার জন্য টুইটারের ভারতীয় প্রতিনিধিকেও ২৮ অক্টোবর তলব করা হয়েছে। গুগল এবং পেটিএম-এর প্রতিনিধিদের হাজিরা দেওয়ার কথা ২৯ অক্টোবর।

আরও পড়ুন:  কমল নাথের মা, বোন সম্পর্কে অশালীন মন্তব্য

আরও পড়ুন:  জঙ্গলরাজ বনাম পরিযায়ী শ্রমিক​

ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে গঠিত কমিটির সামনে হাজির হলেও ভারতে ফেসবুকের পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাসের বিরুদ্ধে অভিযোগ, তাঁর নির্দেশেই বিজেপিকে না চটানোর পাশাপাশি সংস্থার ঘোষিত নীতি ভেঙে বিজেপি নেতাদের ঘৃণা এবং উস্কানিমূলক বক্তব্যের বিরুদ্ধে পদক্ষেপ করে না ফেসবুক। আমেরিকার একটি প্রথম সারির সংবাদপত্র কয়েক মাস আগে এ নিয়ে খবর করার পরেই বিষয়টি নিয়ে সরব হন বিরোধীরা। বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি-র নেত্রী রশ্মি দাসের বোন তথা ফেসবুকের শীর্ষ আধিকারিক আঁখি দাসকে তলব করে এ নিয়ে তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবিও উঠেছে। তার মধ্যেই  তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি ইঙ্গিত দিয়েছে, ফেসবুকের বিরুদ্ধে পদক্ষেপ করা হতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন