• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনাভাইরাসের জের, গ্রামের নাম শুনেই আর কেউ তাঁদের সঙ্গে মিশতে চাইছেন না

Corona Village
গোটা গ্রাম যে একঘরে হয়ে পড়েছে। ছবি: টুইটার থেকে নেওয়া।

নামের বিড়ম্বনা। গ্রামের নাম শুনেই এখন আর কেউ মিশতে চাইছেন না লখনউ থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরের এই এলাকার মানুষের সঙ্গে। করোনাভাইরাসের জেরে এই গ্রামও যেন ‘কুখ্যাত’ হয়ে গিয়েছে।

উত্তর প্রদেশের মিসরিখ এলাকার এই গ্রামের নাম এখন লোকের মুখে মুখে। প্রায় ন’হাজার মানুষের এই গ্রামে প্রাথমিক বিদ্যালয় সহ যা যা সুযোগ সুবিধা থাকার কথা, তার প্রায় সবই রয়েছে। কিন্তু তাও এই গোটা গ্রামের মানুষের এখন প্রায় একঘরে হয়ে যাওয়ার অবস্থা। কারণ গ্রামের নাম ‘কোরুনা’, করোনা-ভাইরাসের সঙ্গে প্রায় একই রকম শুনতে লাগে।

সংবাদ সংস্থা এএনআই রবিবার একটি টুইট করেছে, তাতে চারটি ছবিও দেওয়া হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি মাইলস্টোন, যাতে হিন্দিতে লেখা ‘কোরুনা’, এক কিলোমিটার দূরে। রাস্তার ছবি পোস্ট করা হয়েছে, যেগুলি একেবারে ফাঁকা। করোনাভাইরাসের জেরে মানুষ এমনিতেই ঘর থেকে বেরচ্ছেন না। তার উপর গ্রামের নাম যোগ করেছে উপরি বিড়ম্বনা।

আরও পড়ুন: গর্ভবতী মহিলাকে কাঁধে করে ৭ কিমি বয়ে নিয়ে গেলেন স্বাস্থ্য ও অঙ্গনওয়াড়ির কর্মীরা

দেখুন সেই পোস্ট:

গ্রামের এক বাসিন্দা রাজন জানিয়েছেন, তাঁরা যখনই কোনও কারণে কারোকে তাঁদের গ্রামের নাম বলছেন, সঙ্গে সঙ্গে তাঁদের কাছ থেকে মানুষ আরও দূরে সরে যাচ্ছেন। তাঁরা বুঝতে চাইছেন না, তাঁদের করোনা হয়নি, কোরুনা তাঁদের গ্রামের নাম মাত্র।

আরও পড়ুন: ‘যুদ্ধক্ষেত্র’ থেকে ফিরে সন্তানকে দূরে সরিয়ে দিয়ে কান্নায় ভেঙে পড়লেন চিকিৎসক!

এই গ্রামে এখনও পর্যন্ত কারও করোনা ধরা পড়ার খবর নেই। তাও মানুষ শুধু গ্রামের নামের জন্যই তাঁদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছেন। এমনকি, এই গ্রামবাসীদের আত্মীয়রা পর্যন্ত তাঁদের গ্রামের নাম নিয়ে ব্যঙ্গ করছেন বলে জানিয়েছেন এক বাসিন্দা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন