• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা আপডেট: দেশে আক্রান্ত বেড়ে ৭২৪, নতুন আক্রান্ত ৩০, মৃত বেড়ে ১৮

corona

দেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭০০ ছাড়িয়ে গেল। শুক্রবার সকাল পর্যন্ত আরও ৩০ জনের নতুন করে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। এর ফলে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ঠেকেছে ৭২৪-এ। ইতিমধ্যেই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৮। রাজস্থানের ভিলওয়াড়ায় এক করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬৬ জন।

করোনাভাইরাসের মোকাবিলায় দেশের বিভিন্ন রাজ্যের পরিস্থিতি জানতে এবং সেখানে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তা নিয়ে বিভিন্ন রাজ্যের রাজ্যপালদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুক্রবার সকাল ১০টায় মহারাষ্ট্র, কেরল, কর্নাটক, হরিয়ানার রাজ্যপাল এবং দিল্লির উপরাজ্যপালের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রপতি। পাশাপাশি, এই পরিস্থিতিতে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার সাংবাদিক বৈঠক করে আরবিআই গভর্নর  শক্তিকান্ত দাস ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানোর কথা ঘোষণা করেন। রেপো রেট কমে হল ৪.৪। সেই সঙ্গে রিভার্স রেপো রেটও কমানো হয়েছে ৯০ বেসিস পয়েন্ট। এর ফলে এখন রিভার্স রেপো রেট হল ৪ শতাংশ।

অন্য দিকে, করোনাভাইরাসের মোকাবিলা করতে সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলি যাতে মিলিত হয়ে একটি সংযুক্ত ও সাধারণ ই-মঞ্চ গঠনের প্রস্তাব করেছে কেন্দ্রীয় সরকার। ভারত ছাড়াও আফগানিস্থান, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা রয়েছে সার্ক-এর গোষ্ঠীতে। করোনার মতো অতিমারির মোকাবিলায় নিজেদের অভিজ্ঞতা আদানপ্রদানের কথা বলেছে ভারত।

আরও পড়ুন: লাইভ: করোনা মোকাবিলায় ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমাল আরবিআই

এ রাজ্যেও করোনা আক্রান্ত দেশ থেকে আসা পর্যটকদের মধ্যে এই ভাইরাস আক্রান্ত সন্দেহে ২৯৭ জনকে লালারসের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ২৫৯-এর রিপোর্ট নেগেটিভ।

সারা বিশ্বের করোনায় সংক্রমণের সংখ্যা আরও বেড়েছে। শুক্রবার বিশ্ব জুড়ে এই ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৩২ হাজার ২৫৩-তে। এখনও পর্যন্ত গোটা বিশ্বে এতে ২৪ হাজার ৭২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যার নিরিখে এ দিন চিনকেও ছাপিয়ে গিয়েছে আমেরিকা। ডোনাল্ড ট্রাম্পের দেশে আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৮৪০ জন। অন্য দিকে, চিনে আক্রান্তের সংখ্যাটা ৮১ হাজার ৭৮২ জন। এই ভাইরাসের মোকাবিলায় লকডাউনের সময়সীমা বাড়িয়েছে স্পেন। আগামী ১২ এপ্রিল পর্যন্ত এই লকডাউন চলবে বলে ঘোষণা করেছে স্পেন সরকার।

• আমেরিকায় আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ৮৪০ জন।

• করোনায় আক্রান্তের নিরিখি চিনকে ছাপিয়ে গেল আমেরিকা।

• বিশ্ব জুড়ে এই ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৩২ হাজার ২৫৩-তে।
 

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন