• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাত বছরের ছেলের মুখ থেকে বেরোল ৫২৬টি দাঁত!

teeth
ছোট, বড়, মাঝারি ছেলেটির মুখ থেকে সব আকারের দাঁত বার করেছেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত।

চোয়ালের নীচটা ফুলে উঠেছে দেখে ছেলের দাঁতে পোকা হয়েছে ভেবেছিলেন দম্পতি। আক্কেল দাঁত হয়ে থাকতে পারে বলেও ধারণা জন্মেছিল মনে। কিন্তু ভুল ভাঙল ডাক্তারের কাছে গিয়ে। পোকা বা আক্কেল দাঁত নয়, অস্ত্রোপচার করে ছেলেটির মুখ থেকে ৫২৬টি দাঁত বার করলেন চিকিৎসকরা। চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজ অ্যান্ড হাসপাতালে এমনই ঘটনা ঘটেছে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ছেলেটির বয়স সাত বছর। তার বয়স যখন তিন বছর, তখনই চোয়ালের নীচে সামান্য ফোলা ভাব লক্ষ্য করেন ওই দম্পতি। তবে মুখের ভিতর অস্বাভাবিক কিছুই লক্ষ্য করা যায়নি। তাই বিষয়টি নিয়ে বিশেষ মাথা ঘামাননি তাঁরা। ডাক্তারের কাছে যেতে রাজি হয়নি ছেলেটিও। কিন্তু সম্প্রতি ফোলা ভাব বেড়ে গেলে ছেলেকে নিয়ে হাসপাতালে যান ওই দম্পতি। এক্স রে এবং সিটি স্ক্যান করলে দেখা যায়, ছেলেটির চোয়ালের ডানদিকের হাড় লাগোয়া একটি থলের মধ্যে সারি বেঁধে রয়েছে অনেক দাঁত। চিকিৎসার ভাষায় এই রোগকে ‘কমপাউন্ড কম্পোজিট ওডনটোমা’ বলা হয়। 

এর পরই ছেলেটির অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। তাতেই দু’পাটি মিলিয়ে ২১টি দাঁত রেখে, বাড়তি ৫২৬টি দাঁত বার করে আনা হয়।

আরও পড়ুন: কালীঘাটে আরও এক পুজো নিয়ে টানাটানি, তৃণমূল-বিজেপি মারপিট, শ্রীধরকে তুলল পুলিশ​

আরও পড়ুন: সিসি ক্যামেরায় সন্দেহভাজন! মিস্ত্রিদের সামনে আলমারি থেকে টাকা বার করাই কি কাল হল বৃদ্ধ দম্পতির?​

হাসপাতালের ওরাল অ্যান্ড ম্যাক্সিওফেসিয়াল সার্জারি বিভাগের অধ্যাপক পি সেন্থিলনাথন সংবাদমাধ্যমকে জানান, ‘‘অ্যানাস্থেসিয়া দিয়ে চোয়ালের ওই অংশ কেটে দেখি ভিতরে একটি থলি রয়েছে। ২০০ গ্রাম ওজনের ওই থলে প্রথমে বার করে আনি আমরা। সেটি কাটতেই ভিতর থেকে ৫২৬টি দাঁত বেরিয়ে আসে। ছোট, মাঝারি, বড়— সব আকারের দাঁতই ছিল থলির মধ্যে।’’ অস্ত্রোপচারে মোট পাঁচ ঘণ্টা সময় লাগে এবং এর তিন দিন পর ছেলেটি সুস্থ হয়ে ওঠে বলে জানান তিনি।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন