সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাদাখ নিয়ে ফের বৈঠক ভারত-চিনের

Ladakh
ছবি: রয়টার্স।

ভারত-চিন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে চিনা কমিউনিস্ট পার্টির শীর্ষ পর্যায়ের প্রতিনিধির সঙ্গে বৈঠক করলেন বেজিংয়ে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। গত কাল হওয়া ওই বৈঠক প্রসঙ্গে সাউথ ব্লক জানিয়েছে, পূর্ব লাদাখে সীমান্ত পরিস্থিতি কী তা নিয়ে বিস্তারিত জানানো হয়েছে সে দেশের শাসক দলের প্রতিনিধিকে। 

লাদাখে চিনা সেনা অনুপ্রবেশের পরে কেটে গিয়েছে প্রায় একশো দিন। এখনও প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে অনুপ্রবেশ করে বসে রয়েছে চিনা সেনা। সেনা পর্যায়ের একাধিক বৈঠকের পরে যে প্রত্যাশিত পথে সমাধান আসা উচিত ছিল তা এখনও অধরা। উল্টে অধিকৃত এলাকা থেকে তারা যে সরে আসতে রাজি নয় সেই বার্তাই বৈঠকে ভারতকে দিয়েছে চিন। পাল্টা চাপ বাড়াতে এ দেশে চিনা সংস্থার বিনিয়োগ করা থেকে ব্যবসা করার প্রশ্নে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। ফলে ব্যবসা হারাচ্ছে বহু চিনা সংস্থা। ক্রমশ তিক্ত হচ্ছে দু’দেশের সম্পর্ক। 

এই আবহেই গত কাল বেজিংয়ে বৈঠকটি হয়। বৈঠকে উপস্থিত ছিলেন চিনা কমিউনিস্ট পার্টির ফরেন অ্যাফেয়ার্স কমিশনের (সেন্ট্রাল কমিটি) ডেপুটি ডিরেক্টর লিউ ঝিয়াংচাও। সাউথ ব্লক সূত্রের মতে, চিন সেনার অনুপ্রবেশ যে ভারত ভাল ভাবে নিচ্ছে না তা স্পষ্ট করে দেওয়া হয়েছে শাসক দলের প্রতিনিধির কাছে। সেনা প্রত্যাহার না হলে ওই ঘটনা দু’দেশের সম্পর্কে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন