• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেপসাঙ থেকে সেনা সরানো নিয়ে বৈঠকে বসল ভারত-চিন

army
ফাইল চিত্র।

পূর্ব লাদাখের দৌলত বেগ ওল্ডিতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মেজর জেনারেল পর্যায়ের বৈঠকে বসল ভারত-চিন। দেপসাঙ থেকে সেনা সরানো নিয়েই ওই বৈঠক বলে জানা গিয়েছে। গত কয়েক দিন ধরেই দেপসাঙে দু’দেশের সেনা মোতায়েনকে ঘিরে একটা চাপা উত্তেজনা তৈরি হচ্ছিল। পরিস্থিতি যাতে আরও উত্তপ্ত না হয়, সে কারণেই শনিবারের এই বৈঠক বলে সেনা সূত্রের খবর।

ভারতের হয়ে এই বৈঠকে রয়েছেন মেজর জেনারেল অভিজিৎ বাপত এবং ৩ মাউন্টেন ডিভিশনের জেনারেল অফিসার কম্যান্ডিং (জিওসি)। সেনা সূত্রে খবর, দেপসাঙে চিনের সেনা মোতায়েনের বিষয়টিই তুলে ধরা হবে বৈঠকে। পাশাপাশি, ওই এলাকায় ভারতীয় সেনার টহলদারিতেও বাধা দেওয়ার প্রসঙ্গটিও তোলা হবে।

ভারতের দাবি, দেপসাঙের বিপরীতে প্রায় ১৫ হাজার সেনা, ট্যাঙ্ক, কামান মোতায়েন করেছে চিন। সেনা সূত্রে খবর, লাদাখের উত্তরে দেপসাঙের একটা রণকৌশলগত গুরুত্ব রয়েছে। চিন বার বারই এখানে সমস্যা তৈরির চেষ্টা করে। ২০১৩ এবং ২০১৪-তে এখানেই দু’দেশের সেনা সংঘর্ষে জড়িয়েছিল।

আরও পড়ুন: চিনা আগ্রাসনের নথি গায়েবে মুখে কুলুপ কেন্দ্রের

গালওয়ানের ঘটনার পর থেকে ভারত-চিনের মধ্যে যে কটি বৈঠক হয়েছে, তার মধ্যে মূলত চারটে জায়গার উপর জোর দেওয়া হয়েছিল। সেগুলো হল প্যাট্রল পয়েন্ট ১৪, ১৫, ১৭এ এবং প্যাংগং লেক। এ বার দেপসাঙ থেকে সেনা সরানোর বিষয়ে দু’দেশ উচ্চ-পর্যায়ের বৈঠকে বসল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন