‘আমি চাই, উনি প্রধানমন্ত্রী হোন, উনিও চান আমি হই মুখ্যমন্ত্রী’
প্রশ্নটার উত্তর দিয়ে দিলেন উত্তরপ্রদেশের রাজনীতির অন্যতম প্রধান মুখ মুলায়ম সিংহ যাদবের ছেলে অখিলেশই।
mayawati and akhilesh

এখন অন্য সমীকরণ। -ফাইল ছবি।

কেউ হয়তো সরাসরি মুখের উপর ছুড়ে দেননি প্রশ্নটা। কিন্তু চিরশত্রু মায়াবতীর দল বহুজন সমাজ পার্টি (বসপা)-র সঙ্গে এ বার ভোটে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (সপা) হাত মেলানোর পর প্রশ্নটা চার দিকেই ঘুরছিল: এটা হয় কী ভাবে? টিঁকবেই বা কত দিন?

প্রশ্নটার উত্তর দিয়ে দিলেন উত্তরপ্রদেশের রাজনীতির অন্যতম প্রধান মুখ মুলায়ম সিংহ যাদবের ছেলে অখিলেশই। বললেন, "ওঁর (মায়াবতী) সঙ্গে আমার উচ্চাকাঙ্খার কোনও সঙ্ঘাত নেই। আমি ওঁকেই প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাইব। আর উনিও চাইবেন, আমি  উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হই।" দৈনিক 'মুম্বই মিরর'কে দেওয়া সাক্ষাতকারে এ কথা বলেছেন অখিলেশ।

গত কালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সপা-বসপা জোট নিয়ে খোঁচা দিয়েছিলেন। বলেছিলেন, বসপার সঙ্গে জোট বাঁধলেও তলে তলে কংগ্রেসের সঙ্গে যোগাযোগ রেখে অখিলেশ আসলে মায়াবতীকে বোকা বানাচ্ছেন।

অখিলেশ বুঝিয়ে দিলেন, প্রধানমন্ত্রী যা ভাবছেন বা বলছেন তা আদতে ঠিক নয়।

সপা নেতার বিশ্বাস, পরবর্তী প্রধানমন্ত্রী হবেন বিরোধী জোট থেকেই। এর তিনি যদি কোনও মহিলা হন, তা হলে খুব খুশি হবেন বলে জানিয়েছেন অখিলেশ।

আরও পড়ুন- জাতপাতে বিশ্বাস করি না, ডিম্পলকে বিয়ে করাই তার প্রমাণ: অখিলেশ​

আরও দেখুন- পরিবারের বাধা উপেক্ষা করেই সাত পাকে বাঁধা পড়েছিলেন ডিম্পল আর অখিলেশ

সম্পর্কটা আগে অবশ্য এতটা 'মধুর' ছিল না, ইঙ্গিত দিয়েছেন অখিলেশ। একটি পুরনো ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে বলেছেন, "গত বছরের মে মাসের ঘটনা। তখন আমরা দু'জনেই ছিলাম কর্নাটকে। বিজেপি কর্নাটকের ভোটে হারায় দু'জনেই খুব খুশি হয়েছিলাম। তবে সেই আনন্দটা একে অন্যের সঙ্গে শেয়ার করতে পারিনি। দু'জনের মধ্যে কোথাও একটা আড়ষ্টতা ছিল।''

সপা নেতা অবশ্য এও কবুল করেছেন, সেই মেঘ কেটে গিয়েছে। বলেছেন, "সম্পর্কটা গড়ে ওঠার পর বুঝলাম, মায়াবতীজির কয়েকটি অসাধারণ গুণ রয়েছে। তাঁর নিয়মানুবর্তিতা, সংগঠন চালানোর ক্ষমতা, কোন সময়ে ঠিক কোন কাজটা করতে হবে, তা দ্রুত ঠিক করে নেওয়ার ক্ষমতা মায়াবতীর মতো আর কারও মধ্যে খুব অল্পই দেখেছি।"

আর কংগ্রেস কেমন এখন অখিলেশের চোখে? সপা নেতা বলেছেন, "কংগ্রেস আমার বাবার পিছনে সিবিআই লাগিয়েছিল। পরে ওঁকেও (মায়াবতী) হেনস্থা করেছে নানা ভাবে।"

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত