প্রশ্নটা ঘোরাফেরা করছিল বহু নেটিজেনদের মনেই। ডিসকভারি চ্যানেলেরঅনুষ্ঠানে নরেন্দ্র মোদীর হিন্দি কী ভাবে বুঝতে পারলেন সঞ্চালক বেয়ার গ্রিলস? এ নিয়ে সোশ্যাল মিডিয়াতেও কম আলোচনা হয়নি। অবশেষে সে রহস্য ফাঁস করলেন স্বয়ং প্রধানমন্ত্রী। রবিবার তাঁর রেডিয়ো অনুষ্ঠান ‘মন কি বাত’-এ জানিয়েছেন, প্রযুক্তির সহায্যেই সে অসাধ্যসাধন করা গিয়েছে।

ঠিক কী ভাবে মোদীর হিন্দি বুঝতে পারতেন বেয়ার গ্রিলস? মোদী বলেন, “প্রযুক্তিই আমাদের মধ্যে সেতুবন্ধনের কাজ করেছে। একটা কর্ডলেস যন্ত্র বেয়ার গ্রিলসের কানে লাগানো ছিল। তার মাধ্যমেই হিন্দি কথাগুলো সঙ্গে সঙ্গে ইংরেজিতে অনুবাদ হয়ে যেত।”

চলতি মাসের গোড়ায় ডিসকভারি চ্যানেলে সম্প্রচারিত হয়েছে বেয়ার গ্রিলসের অ্যাডভেঞ্চার শো, ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’-এর একটি পর্ব। তাতে দেখা গিয়েছে উত্তরাখণ্ডের জিম করবেট ন্যাশনাল পার্কে বেয়ার গ্রিলসের সঙ্গে নানা  অ্যাডভেঞ্চারে শামিল হয়েছেন প্রধানমন্ত্রী। গোটা পর্বেই তাঁর সঙ্গে হিন্দিতে কথোপকথন চালিয়েছেন মোদী। তা নিয়ে নেট দুনিয়ায় কম প্রশ্ন ওঠেনি। হিন্দি কথা কী ভাবে বুঝতে পারলেন ব্রিটিশ নাগরিক বেয়ার গ্রিলস? শুধু প্রশ্ন তুলেই থেমে থাকেননি তাঁরা। এ নিয়ে মিমের ছড়াছড়িও হয়েছে টুইটারে।

সে সবই যে মোদীর নজরে পড়েছে তা-ও বোঝা গেল এ দিন। তাঁর কথায়, “বহু মানুষই জানতে চেয়েছেন, কী করে বেয়ার গ্রিলস আমার হিন্দি বুঝতে পারলেন? অনেকে জিজ্ঞাসা করেছেন, ওই অনুষ্ঠানটি কি এডিট করা হয়েছে? বা বার বার তার শুটিং করা হয়েছে?”এ দিন সে সব প্রশ্নেরই জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন: তিন বোতল মধু নিয়ে আমেরিকায় ঢুকে গিয়ে তিন মাস জেলে!

আরও পড়ুন: বেঙ্গালুরুতে খুন কলকাতার বাঙালি মডেল, কাল হল ক্যাবচালককে বিশ্বাস করেই​