• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার উদ্ধব সরকারে উপমুখ্যমন্ত্রী হলেন অজিত পওয়ার, মন্ত্রিসভায় আদিত্য ঠাকরেও

GFX
গ্রাফিক: শৌভিক দেবনাথ

তিনি ওদিকেও ছিলেন, এ দিকেও আছেন। রাতের অন্ধকারে ‘অভ্যুত্থান’ ঘটিয়ে ভিড়েছিলেন পদ্ম শিবিরে। কিন্তু সেই ‘নৌকাডুবি’র পর হাওয়া পাল্টাতেই আবার ঘরে ফিরে এসেছেন। সোমবার ফের জোট সরকারে মন্ত্রীর পদে শপথও নিলেন। দায়িত্ব পাচ্ছেন উপমুখ্যমন্ত্রীর। এক মাসের ব্যবধানে একই রাজ্যে দুই দলের হয়ে সরকারে মন্ত্রীর শপথ। দু’বারই উপমুখ্যমন্ত্রী। এমন বিরল ‘কৃতিত্ব’ ভারতবর্ষের আর কোনও নেতার আছে কি না, খুঁজে পাওয়া দুষ্কর। তিনি অজিত পওয়ার। এনসিপি নেতা। দলের সুপ্রিমো শরদ পওয়ারের ভাইপো।

সোমবার মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে মন্ত্রিসভার সম্প্রসারণ হল। শপথগ্রহণের তালিকায় অজিত পওয়ারের পাশাপাশি আদিত্য ঠাকরেও ছিলেন। সরকার গঠন ঘিরে যখন মহারাষ্ট্রে টানপড়েন চলছিল, এবং শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সরকার গঠনের তোড়জোড় চলছিল, তখন জল্পনা তৈরি হয়েছিল মুখ্যমন্ত্রী হতে পারেন উদ্ধবপুত্র। রাজভবনে যাওয়া থেকে শুরু করে শিবসেনা বিধায়কদের সঙ্গে আলোচনা পর্বেও গুরুত্ব বাড়ছিল আদিত্যর। কিন্তু শেষ পর্যন্ত তিন দলের নেতা হিসেবে উদ্ধব মুখ্যমন্ত্রীর চেয়ারে বসেছেন। এ বার আদিত্যকেও মন্ত্রিসভায় আনলেন উদ্ধব। তবে তাঁকে কোন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হবে, তা এখনও ঠিক হয়নি বলেই সেনা সূত্রে খবর।

এর বাইরে তিন দলেরই এক ঝাঁক মন্ত্রী আজ বিধানসভায় শপথ নিয়েছেন। মহারাষ্ট্র বিধানসভায় ২৮৮ আসন। নিয়ম অনুযায়ী মোট বিধায়ক সংখ্যার  ১৫ শতাংশ হিসেবে ৪৩ জনের বেশি মন্ত্রিসভা হতে পারে না। গত ২৮ নভেম্বর উদ্ধব ঠাকরে-সহ মোট সাত জন শপথ নিয়েছিলেন। আজ বাকিদের শপথগ্রহণ হবে।

সিএএ-র জের! ভারত ছেড়ে বাংলাদেশে ফেরা শুরু, ও পারে গ্রেফতার ৩০০ আরও পড়ুন

কংগ্রেসের পক্ষ থেকে শপথ নিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ, কে সি পাডভি, বিজয় ওয়াডেত্তিওয়ার, অমিত দেশমুখ, সুনীল কাডকার, যশোমতি ঠাকুর, বর্ষা গায়কোয়াড়, আসলাম শেখ, সতেজ পাতিল এবং বিশ্বজিৎ কদমের মতো বিধায়করা। অশোক চহ্বণ পেতে পারেন পূর্ত দফতরের দায়িত্ব।

মহারাষ্ট্রে সরকার গঠন পর্বে শিবসেনা, এনসিপি, কংগ্রেস জোটের যখন সরকার গঠন প্রায় নিশ্চিত, সেই সময়ই এনসিপি ছেড়ে রাতারাতি বিজেপি শিবিরে গিয়ে দেবেন্দ্র ফড়ণবীসের সঙ্গে সাত সকালে রাজভবনে গিয়ে শপথ নিয়ে ফেলেন অজিত পওয়ার। কিন্তু বিজেপি প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করতে না পারায় সেই সরকার টেকেনি। অন্য দিকে তিন দলের জোট সরকার নিশ্চিত হতেই ফের এনসিপি-তে ফিরে আসেন অজিত পওয়ার। মাসখানেকের ব্যবধানে সেই অজিত পওয়ারই আবার মন্ত্রিসভায় এলেন এবং উপমুখ্যমন্ত্রীর পদ প্রায় পাকা। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন