• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অভিজিতের কৃতিত্বে গর্বিত ভারত, নোবেলজয়ীর সঙ্গে সাক্ষাতের পর বললেন মোদী

Abhijit Vinayak Banerjee
দিল্লিতে নরেন্দ্র মোদীর সঙ্গে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। দেশ জুড়ে উচ্ছ্বাসের মধ্যেই গত শনিবার দিল্লিতে পা রাখেন অভিজিৎ। তার পর মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে অভিজিতের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে পরে টুইট করে জানান নরেন্দ্র মোদী।

অভিজিতের সঙ্গে সাক্ষাতের পর এ দিন নিজের টুইটার হ্যান্ডলে মোদী লেখেন, ‘‘নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হল। বিভিন্ন বিষয়ে ওঁর সঙ্গে সুষ্ঠু ও সবিস্তার আলোচনা হয়েছে। মানবজাতির ক্ষমতায়ন নিয়ে আলাদা আবেগ রয়েছে ওঁর।  ওঁর কৃতিত্বে ভারত গর্বিত। ভবিষ্যৎ কর্মসূচির জন্য শুভেচ্ছা জানাই ওঁকে।’’

অভিজিৎ নোবেল পাচ্ছেন ঘোষণা হওয়ার পর থেকেই অগুনতি মানুষ তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। লোকসভা নির্বাচনের আগে ‘ন্যায়’ প্রকল্পে অভিজিৎ তাঁদের সাহায্য করেছিলেন বলে জানান কংগ্রেস সাংসদ রাহুল গাঁধীও। দেরিতে হলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদিও বা শুভেচ্ছা জানান, কিন্তু অভিজিৎ সম্পর্কে নানা মন্তব্য উড়ে আসতে শুরু করে বিজেপির তরফে। নোবেলজয়ীর চিন্তা-ভাবনাকে ‘বামঘেঁষা’ বলে দাগিয়ে দেন কেউ। আবার ‘স্ত্রী বিদেশি হলেই নোবেল পাওয়া যায়,’ এমন কটাক্ষও করা হয়। 

মোদীর সঙ্গে সাক্ষাৎ অভিজিতের।

আরও পড়ুন: সাংসদ, বিধায়ক–সহ প্রশাসনিক কর্তারা গরহাজির, ধামাখালিতে ভেস্তে গেল রাজ্যপালের বৈঠক​

আরও পড়ুন: আইএনএক্স মামলায় চিদম্বরমের জামিন, তবে থাকতে হচ্ছে ইডির হেফাজতেই​

তবে বরাবরই বিতর্ক এড়িয়ে গিয়েছেন অভিজিৎ। বরং ‘ন্যায়’ প্রকল্পে শুধুমাত্র কংগ্রেসকেই সাহায্য করেননি, নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী থাকাকালীন গুজরাত সরকারের হয়েও কাজ করেছেন বলে জানিয়ে দেন তিনি। মোদী সরকার চাইলে অর্থনৈতিক ক্ষেত্রে ফের তাঁদের সাহায্য করতে প্রস্তুত বলেও জানান অভিজিৎ। তার পরেই এ দিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান। এ দিন সন্ধ্যায় কলকাতায় পা রাখবেন তিনি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন