• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘রাফাল চুক্তির ফাইল মনোহর পর্রীকরের বেডরুমে’! এ বার ‘অডিয়ো বোমা’ ফাটাল কংগ্রেস

Rafale
রাফাল চুক্তি নিয়ে নয়া তোপ দাগল কংগ্রেস। —ফাইল চিত্র

Advertisement

রাফাল চুক্তির ফাইল মনোহর পর্রীকরের বেড রুমে’! এই দাবি নিয়েই এ বার মোদী সরকারের বিরুদ্ধে অডিয়ো ক্লিপিংস বোমা ফেলল কংগ্রেস। গোয়ার স্বাস্থ্যমন্ত্রীর কথোপকথনের একটি অডিয়ো ক্লিপিংস শুনিয়ে সাংবাদিক বৈঠক করে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সূরযেওয়ালার দাবি, এই সব কারণেই রাফাল চুক্তির তদন্ত যৌথ সংসদীয় কমিটিতে দিতে চাইছে না সরকার।

ফ্রান্সের সঙ্গে রাফাল চুক্তি সই হওয়ার সময় মনোহর পর্রীকর ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী। যদিও ২০১৭ সালে সেই দায়িত্ব ছেড়ে তিনি নিজের রাজ্য গোয়ার মুখ্যমন্ত্রী হন।প্যানক্রিয়াসের ক্যানসারে আক্রান্ত। তাঁর চিকিৎসা চলছে। নাকে নল নিয়ে সম্প্রতি একটি ব্রিজ পরিদর্শনের ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

এই পরিস্থিতিতেই বিস্ফোরক একটি অডিয়ো ক্লিপিং সামনে আনল কংগ্রেস। বুধবার ওই অডিয়ো ক্লিপিং চালিয়ে সাংবাদিকদের শোনান সূরযেওয়ালা। তাঁর দাবি, ওই কথোপকথনের অডিয়ো গোয়ার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রাণের সঙ্গে অপরিচিত এক ব্যক্তির। যদিও ওই অডিয়ো ক্লিপিংয়ের সত্যতা যাচাই করেনি আনন্দবাজার ডট কম।

আরও পডু়ন: বেওয়ারিশ গরু রক্ষায় এবার গো-কল্যাণ সেস চাপালেন যোগী

এই ক্লিপিংয়ে শোনা যাচ্ছে, বিশ্বজিৎ রাণে দাবি করছেন গোয়ার মুখ্যমন্ত্রী নিজে বলেছেন, তাঁর বেডরুমে রাফাল চুক্তির ফাইল রয়েছে। তাঁকে বলতে শোনা গিয়েছে, মুখ্যমন্ত্রী ক্যাবিনেট বৈঠকে ‘‘গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন যে রাফাল চুক্তির সব তথ্য তাঁর ফ্ল্যাট, তাঁর বেডরুমে রয়েছে।’’ অন্য প্রান্তের ব্যক্তির কণ্ঠস্বরে বিস্ময় ‘কি বলছেন আপনি!’ এবার আরও এক ধাপ এগিয়ে বিশ্বজিৎ রাণের কণ্ঠস্বর, ‘‘আপনি কারও সঙ্গে ‘ক্রস চেক’ করে দেখতে পারবেন। আপনি তো মন্ত্রিসভার ঘনিষ্ঠ।’’

যদিও এই অডিয়োর কথোপকথন তাঁর নয় বলে দাবি করেছেন বিশ্বজিৎ রাণে। তাঁর দাবি, ওই ভিডিয়ো ‘ডক্টরড’ (বানানো)। সঙ্গে তিনি এও বলেন, পর্রীকর কখনও তাঁকে রাফাল চুক্তি বা অন্য কোনও নথির কথা বলেননি। তদন্তের দাবিও জানিয়েছেন বিশ্বজিৎ।

আরও পড়ুন: সব প্রশ্নের ‘খোলামেলা’ জবাব, ভোটের আগে নয়া অবতারে মোদী?

এই অডিয়ো শোনানোর পরই সূরযেওয়ালা বলেন, ‘‘রাফাল চুক্তির প্রতিটি পদক্ষেপে বেনিয়ম হয়েছে। তার নথি রয়েছে গোয়ার মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রীর কাছে। সেই ফাইল কেন গোপন রাখা হচ্ছে। আমরা সত্যিটা জানতে চাই।’’

পর্রীকর এই বিতর্কের প্রেক্ষিতে টুইট করেন, ‘কংগ্রেস যে অডিও টেপ কংগ্রেস প্রকাশ করেছে, রাফাল নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে কংগ্রেসের মিথ্যাচার সামনে আসার পর সেটা বেপরোয়া ভাবে তথ্য বিকৃতির চেষ্টা ছাড়া কিছু নয়।’

গত ১৪ ডিসেম্বর রাফাল চুক্তিতে মোদী সরকারকে ক্লিন চিট দিয়েছে সুপ্রিম কোর্ট। রাফালে দুর্নীতির তদন্তের দাবি খারিজ করে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ ছিল, চুক্তি এবং সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় কোনও গলদ ছিল না। কিন্তু বিরোধীদের দাবি, আদালতে সিল করা খামে ভুল তথ্য দিয়েছে সরকার। তাই যৌথ সংসদীয় কমিটিতে পাঠিয়ে তদন্ত দাবি করেছে কংগ্রেস-সহ বিরোধীরা। এর মধ্যেই মামলাকারী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিনহা, অরুণ শৌরিরা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন শীর্ষ আদালতে।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন