• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেধাবীদের ধারালো জবাব মোদীর সওয়ালে

Narendra Modi
ছবি: এপি।

‘পড়ার ফাঁকে কী লেখ? কবিতা?’

‘না। আশেপাশে যা ঘটছে, সেই সম্পর্কেই অল্প লেখালেখি। এই যেমন, জিএসটি, নোটবন্দি!’

প্রশ্নকর্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর জবাব উত্তরপ্রদেশের আমরুহার উসমান সৈফির।

রবিবার রেডিয়ো-বার্তা ‘মন কি বাত’-এ দেশের বিভিন্ন প্রান্তের মেধাবী পড়ুয়াদের সঙ্গে ফোনে কথা বললেন মোদী। জানতে চাইলেন, তাঁদের পরিবার, পছন্দের বিষয়ের কথা। জিজ্ঞাসা করলেন, ভবিষ্যতের স্বপ্ন। সেই সূত্রেই আইআইটিতে বি-টেক করার পরে আইএএস অফিসার হওয়ার স্বপ্ন দেখা উসমানের কাছে প্রধানমন্ত্রীর প্রশ্ন ছিল, অঙ্ক প্রিয় বিষয় হলেও, অবসরে তিনি কী করতে পছন্দ করেন? উসমানের উত্তর, সাম্প্রতিক ঘটনা সম্পর্কে দু’চার লাইন দ্রুত লিখে ফেলা তাঁর পছন্দের। যাতে সে সম্পর্কে ধারণা স্পষ্ট হয়। যেমন জিএসটি আর নোটবন্দি! মোদীর প্রতিক্রিয়া, “আরে বাহ্!” 

আরও পড়ুন: ‘অপদেবতা’ করোনা! মানবজাতিকে ‘রক্ষা করতে’ গণ-উপাসনার ডাক অসমে

হরিয়ানার কৃতিকা, তামিলনাড়ুর কণিকা থেকে কেরলের বিনায়ক। পরীক্ষায় ভাল ফল করা দেশের বিভিন্ন প্রান্তের মেধাবী পড়ুয়াদের কেউ প্রধানমন্ত্রীকে বলেছেন, ডাক্তার হতে চান। কেউ জানিয়েছেন, ঘড়ি ধরে সময়ের সদ্ব্যবহারই তাঁর সাফল্যের চাবিকাঠি। কেউ গাড়িচালক বাবাকে ভাল নম্বরে গর্বিত করে খুশি, তো কেউ বলেছেন এখনও মায়ের কাছে বকুনি খাওয়ার কথা। হাসিমুখে তাঁদের সঙ্গে পরিবারের এক জনের মতো হয়ে কথা বলার চেষ্টা করেছেন মোদীও।

কিন্তু পড়ুয়াদের অনেকের প্রশ্ন, যে দু’টি বিষয় প্রশাসন সামলানোর স্বপ্ন দেখা মেধাবী ছাত্রদের কাছে গুরুত্বপূর্ণ, পাঠ্যক্রমের বোঝা কমাতে গিয়ে সেগুলিই কেন ছেঁটে ফেলল সিবিএসই? তাঁদের কটাক্ষ, যে প্রধানমন্ত্রী ছাত্র-ছাত্রীদের এত মন বোঝেন, তাঁর সরকারই কি না এই অতিমারির মধ্যে পরীক্ষার মুখে ঠেলে দিচ্ছে কলেজ, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সিমেস্টার ও চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের!

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন