অযোধ্যা জমি বিতর্ক মামলার শুনানি নিয়ে এ বার নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালত মামলার সঙ্গে যুক্ত সব পক্ষকে আগামী ১৮ অক্টোবরের মধ্যে শুনানি শেষ করার জন্য জানিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

এ দিন প্রধান বিচারপতি সব পক্ষের আইনজীবীকেই বলেন, ‘‘চলুন ১৮ অক্টোবরের মধ্যে শুনানি শেষ করার জন্য যৌথ ভাবে উদ্যোগী হই।’’ শুনানির সময় এক ঘণ্টা বাড়ানোর প্রস্তাব দিয়েছেন তিনি। সেই সঙ্গে শনিবারও শুনানি চালিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছেন। প্রধান বিচারপতি আরও বলেন, ‘‘মধ্যস্থতা প্যানেলের উপর ভরসা করে সব পক্ষ বিষয়টি সমাধানের চেষ্টা করতে পারে এবং তা আদালতকে জানাতে পারে। শুনানি চলাকালীনও মধ্যস্থতার প্রক্রিয়া চলতে পারে।’’ শুনানি প্রক্রিয়া যে গোপন থাকবে তা-ও এ দিন স্পষ্ট করে দিয়েছে শীর্ষ আদালত।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে চলছে ওই মামলার শুনানি। আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তাই, মঙ্গলবারই সব পক্ষের আইনজীবীকেই একসঙ্গে বসে শুনানি শেষ করার জন্য সম্ভাব্য সময়সীমা বের করতে বলে ওই সাংবিধানিক বেঞ্চ। যাতে বিচারপতিরা রায়ের জন্য সময় বার করতে পারেন। এ দিন শুনানির শুরুর সময়েই সেই সম্ভাব্য সময়সীমা শীর্ষ আদালতকে জানিয়ে দেন আইনজীবীরা। এর পরই ১৮ অক্টোবর পর্যন্ত সময়সীমা বেঁধে দেন প্রধান বিচারপতি। গত ২৫ দিন ধরে ওই মামলার দৈনিক শুনানি চলছে শীর্ষ আদালতে।

আরও পড়ুন: বাণিজ্যে ভারতকে ফের ‘বিশেষ সুবিধা’ দেওয়ার আর্জি মার্কিন আইনপ্রণেতাদের

আরও পড়ুন: বহুদলীয় ব্যবস্থায় প্রশ্ন অমিতের, এ বার কি ‘এক দেশ এক দল’ লাইন!​