ভোটের দিনেও বিজেপিকে আক্রমণ করতে ছাড়লেন না রাহুল গাঁধী। হরিয়ানার বিজেপি নেতা বিধায়ক বকশিস সিংহ বির্ক ভোটপ্রচারে বলেছিলেন, ‘‘ইভিএম-এ যেখানেই ভোট দিন, সব ভোট পদ্মফুলে যাবে।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর অত্যন্ত বুদ্ধিমান বলেও মন্তব্য করেন তিনি। বির্কের সেই ভিডিয়ো পোস্ট করে রাহুলের কটাক্ষ, ‘বিজেপির সবচেয়ে সৎ মানুষ’। রাজনৈতিক মহলের পর্যবেক্ষণ, এই মন্তব্য করে আসলে মোদী-অমিত শাহকেই বিঁধেছেন রাহুল।

কী ভাবে? ইভিএম বিতর্ক নতুন কিছু নয়। লোকসভা ভোটের মুখেও ইভিএম-এ কারচুপির অভিযোগ তুলে সরব হয়েছিল কংগ্রেস, তৃণমূল, ন্যাশনাল কনফারেন্স, আম আদমি পার্টি-সহ বিরোধীদের জোট।কলকাতায় তৃণমূলের আয়োজনে বিরোধী জোটের সভায় ইভিএম-কে ‘চোর মেশিন’ বলেছিলেন এনসি নেতা ফারুক আবদুল্লা। কেন্দ্র পিছু কতগুলি ভিভিপ্যাট গোনা হবে তা নিয়ে দ্বন্দ্ব সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছিল। ভোটের পরেও সেই বিতর্ক থামেনি।

তার মধ্যেই ভোটপ্রচারে একটি সভায় ইভিএম নিয়ে ওই মন্তব্য করে বসেন আসান্ধ কেন্দ্রের বিধায়ক বির্ক। তার জন্য রবিবারই নির্বাচন কমিশন তাঁকে নোটিস ধরিয়েছে। তবে বির্কের দাবি, ওই ভিডিয়ো ‘ফেক’। ভুয়ো ভিডিয়ো ছড়ানো হয়েছে। তিনি ওই ধরনের কোনও কথা বলেননি। যদিও তাতে বিতর্ক থামেনি। হরিয়ানার কংগ্রেস এবং বিরোধী নেতারাও এ নিয়ে তুমুল আক্রমণ করেছেন। ইভিএম-এ কারচুপির অভিযোগ আরও জোরদার করেছেন।

আজ সোমবার মহারাষ্ট্রের সঙ্গে হরিয়ানাতেও ভোটগ্রহণ চলছে। তার মধ্যেই আক্রমণে নেমে পড়লেন প্রাক্তন কংগ্রেস সভাপতিও। বির্কের ওই বিতর্কিত মন্তব্যের ভিডিয়ো পোস্ট করে রাহুল শুধু লিখেছেন, ‘বিজেপির সবচেয়ে সৎ মানুষ’।

 

আরও পডু়ন: ভোটের গতি মন্থর, আশাবাদী বিজেপি জোট, নজর পশ্চিম মহারাষ্ট্রে

আরও পড়ুন: ‘বিরোধীরা পালিয়েছে’, সাইকেলে চেপে ভোটকেন্দ্রে গিয়ে বললেন হরিয়ানার মুখ্যমন্ত্রী

রাজনৈতিক মহলের ব্যাখ্যা, ইভিএম নিয়ে যে অভিযোগ বিরোধীরা করে আসছিলেন, কার্যত তাতেই সিলমোহর দিয়েছেন বির্ক। রাহুলও সেই সুযোগ ছাড়েননি। বির্ককে ‘সবচেয়ে সৎ মানুষ’ বলে রাহুল বোঝাতে চেয়েছেন, তিনি ‘সৎ’ বলেই ইভিএম নিয়ে সত্যি কথাটা বলে ফেলেছেন।যেটা মোদী-অমিত শাহরা বলছেন না।